'সত্যের সন্ধানে' অষ্টম শ্রেণির ছাত্রের 'গৃহত্যাগ'

‘আমাকে খুঁজে লাভ নেই। সত্যের সন্ধানে যাচ্ছি। সত্যের মধ্যে সত্য আছে। কাজের ভেতরে কাজ আছে। সকল জ্ঞানীর ওপরেই তার জ্ঞানীজনের অবস্থান। কেউ জিজ্ঞাসা করিলে বলো, আমি গৃহপলায়ন করি নাই। গৃহত্যাগ করিলাম।’ চিঠিতে এ কথা লিখে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র মোহায়মিনুল ইসলাম মোমিম (১৪) বাড়ি থেকে বেরিয়ে যায়।

সাতক্ষীরা সদর থানার পুলিশ কনস্টেবল মোস্তাফিজুর রহমানের ছেলে মোহায়মিনুল ইসলাম। জেলা শহরের মনজিতপুর এলাকায় একটি ভাড়া বাসায় থাকেন মোস্তাফিজুর। শুক্রবার রাত আটটার দিকে এশার নামাজ পড়ার কথা বলে মোহায়মিনুল ইসলাম বাসা থেকে বেরিয়ে যায়। এরপর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

হাতে লেখা দীর্ঘ চিঠিতে মোহায়মিনুল ইসলাম আরও লিখেছে,‘দীর্ঘকাল আমাকে কেহ চিনে নাই, জানে নাই আমার কাজকে। আজ হয়তো প্রভুর অনুমতিক্রমে আমার সময় শেষ। তাই চলিলাম। ইহা স্বাভাবিক। এক রবি সমগ্র বিশ্বে আলো দেয়। অথচ এক গ্রন্থের পাতায় পাতায় কোটি কোটি রবি মাথা লুটায়। এ গ্রন্থের পাঠ সহজ। কিন্তু পাঠ ধরা কঠিন। যদি কভু ধরিতে পারো, সেই দিন হয়তো আমাকে বুঝিতে পারিবে। আমি সত্য লইয়াই আঁধার রাতে বাহির হইয়াছি।’

মোহায়মিনুলের বড় ভাই ব্যাংক কর্মকর্তা আবদুল আহাদ বলেন, সে অত্যন্ত চুপচাপ স্বভাবের ছেলে। তার কোনো বন্ধু আছে বলে জানা নেই। দু-একজনের সঙ্গে সে স্কুলে যেতো। মাঝে মাঝে কবিতা লিখত, ধর্ম পরায়ণ ছিল। সে কোথায় গেল তা এখনো নিশ্চিত করা যায়নি। এ বিষয়ে সাতক্ষীরা সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

মোহায়মিনুলের বাবা মোস্তাফিজুর রহমান বলেন, তার ছেলে হয়তো কোনো চক্রের খপ্পরে পড়তে পারে। জেলা পুলিশের সহায়তায় তাকে খোঁজা হচ্ছে।

সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমরেশ সরকার বলেন, মোহায়মিনুল অত্যন্ত বিনয়ী, নম্র ও ভদ্র স্বভাবের ছেলে। তিনি ব্যক্তিগতভাবে তাকে চেনেন। তার লেখাপড়া, আচরণ বোধ ও শৃঙ্খলা সবদিকই ছিল প্রশংসনীয়। ক্লাসে সে প্রথম।

সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মো. ইলতুৎমিশ বলেন, ছেলেটির নিখোঁজ হওয়ার খবর শুনে পুলিশ সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে গিয়ে খোঁজখবর নিয়েছে। সে কেন ও কোথায় গেছে তা জানা যায়নি। তাকে খুঁজে বের করার চেষ্টা চলছে।