বাল্যবিবাহ দেওয়ায় কনের বাবার কারাদণ্ড

আদালত
আদালত

শেরপুরের নকলা উপজেলায় বাল্যবিবাহ দেওয়ায় কনের বাবাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলার বাড়ইকান্দি গ্রামে গতকাল শুক্রবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম জাহিদুর রহমান এই কারাদণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম রফিকুল ইসলাম। আজ শনিবার দুপুরে আদালতের মাধ্যমে তাঁকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার সন্ধ্যায় বাড়ইকান্দি গ্রামের সপ্তম শ্রেণির এক মাদ্রাসাছাত্রীকে (১৩) পার্শ্ববর্তী ছত্রকোনা গ্রামের এক যুবকের সঙ্গে বিয়ে দেওয়া হয়। খবর পেয়ে সঙ্গে সঙ্গে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম জাহিদুর রহমান সেখানে যান। ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে বরপক্ষের লোকেরা পালিয়ে যান। পরে নাবালিকা মেয়েকে বিয়ে দেওয়ার অপরাধে কনের বাবা রফিকুল ইসলামকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

জানতে চাইলে ইউএনও জাহিদুর রহমান আজ বিকেলে প্রথম আলোকে বলেন, বাল্যবিবাহ দেওয়া হচ্ছে এমন খবর পেয়ে স্থানীয় লোকজনকে বিয়েটি বন্ধ করার নির্দেশ দিয়েছিলাম। কিন্তু স্থানীয় ব্যক্তিদের অসহযোগিতার কারণে সেটি সম্ভব হয়নি। পরে মেয়ের বাবাকে সাত দিনের কারাদণ্ড দেওয়া হয়। কাজি ও বরপক্ষের লোকদের আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

নকলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন শাহ প্রথম আলোকে বলেন, শনিবার দুপুরে রফিকুল ইসলামকে আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়েছে।