কলকাতার সাংবাদিকেরা বাংলাদেশের মুক্তিযুদ্ধের অংশ: হাছান মাহমুদ

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: কলকাতার সাংবাদিকেরা ও প্রেসক্লাব’ নামের একটি সংকলন প্রকাশ করেছে কলকাতা প্রেসক্লাব।  কলকাতা প্রেসক্লাবের ৭৫ তম বর্ষপূর্তিতে আয়োজিত ওই অনুষ্ঠানে যোগ দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: ভাস্কর মুখার্জি
বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: কলকাতার সাংবাদিকেরা ও প্রেসক্লাব’ নামের একটি সংকলন প্রকাশ করেছে কলকাতা প্রেসক্লাব। কলকাতা প্রেসক্লাবের ৭৫ তম বর্ষপূর্তিতে আয়োজিত ওই অনুষ্ঠানে যোগ দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। ছবি: ভাস্কর মুখার্জি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে কলকাতা প্রেসক্লাবের সাংবাদিকেরা ছিলেন কলমযোদ্ধা ও কলম সৈনিক। রণাঙ্গনে জীবনকে বাজি রেখে তাঁরা খবর পরিবেশন করেছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধকে এগিয়ে নিয়েছিলেন। তাই সেই কলমযোদ্ধারা আজও মুক্তিযুদ্ধের ইতিহাসের সাক্ষী ও অংশ হয়ে আছেন।

ভারতের কলকাতা প্রেসক্লাবের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন তথ্যমন্ত্রী। আজ শনিবার বিকেলে কলকাতা প্রেসক্লাব বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: কলকাতার সাংবাদিকেরা ও প্রেসক্লাব’ নামের একটি সংকলন প্রকাশ করেছে। তথ্যমন্ত্রী বলেন, কলকাতা প্রেসক্লাব ৭৫ বছর পূর্তিতে মুক্তিযুদ্ধ নিয়ে যে সংকলন প্রকাশ করেছে, তা এক ঐতিহাসিক দলিল।

হাছান মাহমুদ আরও বলেছেন, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতি এক। দুই বাংলার মানুষের মুখের ভাষাও এক। রাজনৈতিক বিভাজনে দুটি পৃথক দেশ হয়ে গেছে। মন্ত্রী বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতি বিশ্বের অন্যতম সেরা ভাষা ও সংস্কৃতি। মেধার দিক থেকেও বাঙালিরা আজও বিশ্বজুড়ে মাথা তুলে আছে। স্বাধীন বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অক্লান্ত সংগ্রামের ফসল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর। স্নেহাশিস সুরের সম্পাদনায় ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: কলকাতার সাংবাদিকেরা ও প্রেসক্লাব’ সংকলনটি প্রকাশিত হয়েছে। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ ও তৎকালীন কলকাতার সাংবাদিকদের অবদান নিয়ে স্মৃতিচারণা করেন কলকাতার প্রবীণ ছয় সাংবাদিক। তাঁরা হলেন পার্থ চট্টোপাধ্যায়, তরুণ গাঙ্গুলি, সুখরঞ্জন দাসগুপ্ত, দিলীপ চক্রবর্তী, মানস ঘোষ ও উপেন তরফদার।

ওই সংকলনে ফুটে উঠেছে একাত্তরের বাংলাদেশের মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়, মুক্তিযুদ্ধে কলকাতার সাংবাদিকদের ভূমিকা, কলকাতায় মুক্তিযুদ্ধের দিনগুলিসহ নানা বিষয়।

প্রেসক্লাবের অনুষ্ঠান শেষে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বিকেলে যোগ দেন কলকাতার আইসিসিআরয়ের বেঙ্গল গ্যালারিতে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এক চিত্রপ্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে।