কিশোরগঞ্জে হত্যা মামলায় চার ভাইসহ ১০ জনের যাবজ্জীবন

কিশোরগঞ্জের করিমগঞ্জে মানিক মিয়া হত্যা মামলায় চার ভাইসহ ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে ৫ লাখ টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত।

কিশোরগঞ্জের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ আবদুর রহিম আজ সোমবার সকালে এ রায় দেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার ১২ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন করিমগঞ্জের পালইকান্দা গ্রামের চার ভাই বাদল মিয়া, নয়ন মিয়া, মানিক মিয়া ও সুজন মিয়া এবং একই গ্রামের আলমগীর হোসেন, মো. মিজান, লোকমান মিয়া, গিয়াস উদ্দিন, রহমত আলী ও মামুন মিয়া।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, করিমগঞ্জ উপজেলার পালইকান্দা গ্রামের আবদুর রশিদ মাস্টারের সঙ্গে একই গ্রামের আবদুল হেকিমের জমি নিয়ে বিরোধ ছিল। এ বিরোধের জের ধরে ২০১১ সালে ৬ আগস্ট সকালে হেকিমের লোকজন প্রতিপক্ষের জমি দখল করতে যান। এ সময় বাধা দিলে তাঁরা দেশীয় অস্ত্র নিয়ে প্রতিপক্ষের ওপর হামলা চালান। এতে বল্লমের আঘাতে নিহত হন মানিক মিয়া। এ ঘটনায় নিহতের ভাই মো. খায়রুল ইসলাম বাদী হয়ে একই দিন ২৭ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ১০-১৫ জনকে আসামি করে করিমগঞ্জ থানায় একটি মামলা করেন। তদন্ত শেষে ২০১২ সালের ৮ মে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা এসআই আলম কিবরিয়া। বিচার চলাকালে তিন আসামির মৃত্যু হয়।