বাচ্চুর রুপালি গিটার

উদ্বোধনের অপেক্ষায় আইয়ুব বাচ্চুর রূপালি গিটারের আদলে তৈরি করা প্রতিকৃতি। গতকাল দুপুরে চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড়ে।  ছবি: প্রথম আলো
উদ্বোধনের অপেক্ষায় আইয়ুব বাচ্চুর রূপালি গিটারের আদলে তৈরি করা প্রতিকৃতি। গতকাল দুপুরে চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড়ে। ছবি: প্রথম আলো

চট্টগ্রাম নগরের প্রবর্তক মোড়ে আগেই বসেছে রুপালি গিটার। এটা এত দিন কালো পলিথিনে ঢাকা ছিল। গতকাল সোমবার কালো আবরণটি সরিয়ে ফেলা হয়। বিকেলের সোনারোদ পড়ে চিকচিক করছিল প্রয়াত শিল্পী আইয়ুব বাচ্চুর রুপালি গিটার।

আনুষ্ঠানিকভাবে এই গিটারসমেত ফোয়ারাটির উদ্বোধন হবে আগামীকাল বুধবার। কিন্তু গতকাল কালো আবরণ ফেলে ১৮ ফুট উচ্চতার গিটারটি উন্মুক্ত হতেই উৎসুক লোকজন ভিড় করে। কেউ কেউ সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়ে। মোড় দিয়ে আসা–যাওয়ার সময় পথচারী ও যাত্রীদের চোখ আটকে যাচ্ছে এই গিটারে।

সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম প্রথম আলোকে বলেন, আইয়ুব বাচ্চুর রুপালি গিটারের আদলে একটি প্রতিকৃতি বসানো হয়েছে। অডিও ইনক নামে একটি প্রতিষ্ঠান কাজটি করেছে। গিটারটির উচ্চতা ১৮ ফুট। এর বেসমেন্টের উচ্চতা ৪ ফুট। বুধবার সন্ধ্যায় গিটারটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মেয়র।

গত বছরের ১৮ অক্টোবর আইয়ুব বাচ্চু মৃত্যুবরণ করেন। পরদিন তাঁর জানাজায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উপস্থিত হয়ে প্রয়াত শিল্পীর স্মৃতি সংরক্ষণ করা হবে বলে জানিয়েছিলেন। এরপর গত আগস্টে গিটারটি এনে প্রবর্তক মোড়ের গোলচত্বরে বসানো হয়। তখন থেকে এটি ঢেকে রাখা হয়েছিল।

স্টেইনলেস স্টিলের পাত দিয়ে তৈরি গিটারটিতে ছয়টি তার রয়েছে। পশ্চিম মুখ করে গিটারটি বসানো হয়। গিটারের চারপাশে ফোয়ারা দেওয়া হয়েছে। সন্ধ্যায় ফোয়ারার পানি ছাড়া হবে। এ ছাড়া থাকবে দৃষ্টিনন্দন আলোকসজ্জা।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন বলেন, ‘চট্টগ্রামের সন্তান আইয়ুব বাচ্চুর স্মরণে রুপালি গিটারটি বসানো হয়েছে। তিনি আমাদের সম্পদ।’

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গানগুলোর মধ্যে অন্যতম ‘এই রুপালি গিটার ফেলে চলে যাব দূরে, বহুদূরে।’ গিটারের জাদুতে এই শিল্পী সবার মন জয় করেছেন। রুপালি গিটারের প্রতিকৃতি সেই জাদু মনে করিয়ে দেয়।