শিশুদের জন্য নিরাপদ বাসভূমি তৈরি করতে পারিনি: মির্জা ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

জীবনযাত্রার মান বদলালেও শিশুদের জন্য নিরাপদ বাসভূমি নেই জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘এ লজ্জা কোথায় থাকতে পারে। শিশুরা নির্যাতনের শিকার হচ্ছে এবং ঘৃণা বা সন্ত্রাস থেকে বাইরে থাকতে পারছে না।’ আজ মঙ্গলবার সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে জিয়া শিশু একাডেমির উদ্যোগে ‘শাপলাকুঁড়ি-২০১৯’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

চারদিকে অনিশ্চয়তা ও অস্থিতিশীলতা বিরাজ করছে জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, ‘আমরা এমন একটি বাসযোগ্য ভূমি তৈরি করতে চেয়েছিলাম, যেখান আমরা সবাই সুখে-শান্তিতে আনন্দে বাস করতে পারব। আমাদের সেই স্বপ্ন সফল হয়নি। আমাদের অনেক রাস্তাঘাট তৈরি হয়েছে, অট্টালিকা তৈরি হয়েছে, আমাদের জীবনযাত্রার মান অনেক বদলে গেছে; তারপরও আমরা আমাদের শিশুদের জন্য একটা নিরাপদ বাসভূমি তৈরি করতে পারিনি। এর চেয়ে লজ্জার আর কোথায় থাকতে পারে।’ শিশুদের জন্য শান্তির পৃথিবী তৈরির আহ্বানও জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘আমরা যখনই খবরে কাগজ খুলি অথবা টেলিভিশনে খবর শুনি, আমরা হতাশ হই। কষ্ট পাই এই দেখে যে আজকে শিশুরা পর্যন্ত ঘৃণা অথবা সন্ত্রাস থেকে বাইরে থাকতে পারছে না। আমাদের শিশুরা অহরহ নির্যাতনের শিকার হচ্ছে, হত্যার শিকার হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘কোন সমাজ আমরা নির্মাণ করছি, আমাদের শিশুদের জন্য সুন্দর ভবিষ্যৎ তৈরি করে দিতে পারি না।’ স্বাধীনতার ৪৮ বছর হলেও শিশুদের উপযোগী কোনো সমাজ তৈরি হয়নি বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সম্পর্কে ক্ষমতাসীনদের ইতিহাস বিকৃতির অভিযোগ তুলে অনুষ্ঠানে উপস্থিত শিশু-কিশোরদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, ‘আমরা কাউকে ছোট করতে চাই না। যে যেখানে আছেন, তাঁদের সবার মাথা ওপরেই রাখতে চাই। কিন্তু যে মানুষটির অবদান আছে, যে মানুষটি জীবন বাজি রেখে লড়াই করেছিলেন, স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, তাঁকে ছোট করার কোনো অধিকার আমাদের নেই।’

মির্জা ফখরুল বলেন, শিশু একাডেমির ‘নতুন কুঁড়ি’ নামের শিশুদের প্রতিযোগিতার অনুষ্ঠান শুরু করেছিলেন জিয়াউর রহমান। খালেদা জিয়ার মুক্তি দাবি করে তিনি বলেন, মুক্ত বাংলাদেশ নির্মাণ করতে হবে, যেখানে শিশুরা মুক্ত বাতাসে বেড়ে উঠবে।

জিয়া শিশু একাডেমির মহাপরিচালক এম হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পী খুরশীদ আলম, জিনাত রেহেনা, অভিনেত্রী রীনা খান প্রমুখ।