ডেঙ্গুতে দুই স্কুলছাত্রীর মৃত্যু

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও দুই স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার বেলা পৌনে তিনটার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ও বিকেল চারটায় কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলায় এ ঘটনা ঘটে।

ঢাকা মেডিকেলে মারা যাওয়া ওই শিশুর নাম মোসা. তারিন (১১)। সে শরীয়তপুরের গোসাইরহাট থানার পূর্ব মাছুয়াখালী গ্রামের নাসির তালুকদারের মেয়ে। সে পূর্ব মাছুয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী ছিল। তিন ভাই ও দুই বোনের মধ্যে তারিন সবার ছোট।

তারিনের ফুফু শাহিদা আক্তার বলেন, গত মাসের শেষের দিকে তারিন জ্বরে আক্রান্ত হলে তাঁকে স্থানীয় গোসাইরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নেওয়া হয়। সেখানে তার ডেঙ্গু শনাক্ত হয়। পরে সেখান থেকে তাকে ১২ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। পরে সেখানেই তার মৃত্যু হয়।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, তারিনের লাশ তার স্বজনরা নিয়ে গেছেন। সে ডেঙ্গু জ্বরে মারা গেছে বলে তার স্বজনেরা জানিয়েছেন।

এ দিকে ভেড়ামারায় মারা যাওয়া ওই ছাত্রীর নাম যূথীমালা (১১)। উপজেলার নবগঙ্গা গ্রামের জয়নাল আলীর মেয়ে। নবগঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী ছিল যূথীমালা।

যূথীমালার ফুফু গোলাপজান খাতুন বলেন, যূথী জ্বরে আক্রান্ত হলে গত শুক্রবার ভেড়ামারায় একটি ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষার পর ডেঙ্গু ধরা পড়ে। এরপর তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসা শেষ না করেই তাকে বাড়িতে ফিরিয়ে আনা হয়। অবস্থার অবনতি হলে আজ দুপুরে তাকে ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। চিকিৎসকের পরামর্শে সেখান থেকে রাজশাহী মেডিকেলে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়।

ভেড়ামারা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক নূরুল আমীন বলেন, যূথীমালার খিঁচুনি হয়েছিল। এরপর সে মারা যায়।

প্রসঙ্গত, এ নিয়ে ডেঙ্গুতে চলতি বছর ২২৩ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।