মিয়ানমারের দুই শতাধিক সিমসহ তিন রোহিঙ্গা গ্রেপ্তার

মিয়ানমারের দুই শতাধিক সিমসহ তিন রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে পুলিশ। টেকনাফ, কক্সবাজার, ১৭ সেপ্টেম্বর। ছবি: গিয়াস উদ্দিন
মিয়ানমারের দুই শতাধিক সিমসহ তিন রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে পুলিশ। টেকনাফ, কক্সবাজার, ১৭ সেপ্টেম্বর। ছবি: গিয়াস উদ্দিন

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমারের সিম বাংলাদেশে পাচার করার সময় তিন রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময় তাঁদের কাছ থেকে ২১০টি সিম উদ্ধার করা হয়। আজ মঙ্গলবার সন্ধ্যা পৌনে ছয়টার দিকে টেকনাফ স্থলবন্দরের প্রধান ফটকের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার বাহিনীর সদস্যদের সহযোগিতায় তাঁদের গ্রেপ্তার করে পুলিশ।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মিয়ানমারের মংডু এলাকার নুর হাছান (২৪), টেকনাফের নয়াপাড়া মোচনী রোহিঙ্গা শরণার্থীশিবিরের মো. সলিম (২৬) ও উখিয়ার জামতলি রোহিঙ্গা শরণার্থীশিবিরের মো. রবি আলম (১৯)।

টেকনাফ মডেল থানার পুলিশ সূত্র অনুযায়ী, বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গাদের ব্যবহারের জন্য মিয়ানমারে থেকে আসা একটি ট্রলারে সিমগুলো আনা হয়েছিল। সিমগুলো নিয়ে বের হওয়ার সময় বন্দরের নিরাপত্তাকর্মীরা তাঁদের গ্রেপ্তার করে। পরে পুলিশে খবর দিলে উপপরিদর্শক (এসআই) সাব্বির রহমানের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে যায়। এ সময় তল্লাশি চালিয়ে তাঁদের কাছ থেকে এমপিটি নামে মিয়ানমারের ২১০টি সিম উদ্ধার করা হয়।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাস প্রথম আলোকে বলেন, নিজেদের মধ্যে যোগাযোগ সক্রিয় রাখতে মিয়ানমার থেকে সিম এনে ব্যবহার করছেন রোহিঙ্গারা—এমন অভিযোগ আগে থেকেই ছিল। সীমান্তে খুব সহজেই নেটওয়ার্ক পাওয়া যায় বলে মিয়ানমার থেকে সিম বাংলাদেশে পাচার করা হচ্ছে। একটি চক্র টেকনাফ স্থলবন্দরে বাণিজ্যিক পণ্যবাহী ট্রলারের মাধ্যমে সিম পাচার করে রোহিঙ্গা শিবিরে নিয়ে যাচ্ছিল। পরে তাঁদের গ্রেপ্তার করা হয়। তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।