ঈশা খাঁর জঙ্গলবাড়ি জাদুঘর হচ্ছে

কিশোরগঞ্জে মহাবীর ঈশা খাঁর ৪২০তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার এ উপলক্ষে মহাবীর ঈশা খাঁর স্মৃতিবিজড়িত জঙ্গলবাড়িতে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে ঈশা খাঁর ১৫তম অধস্তন পুরুষেরা।

ঈশা খাঁর স্মৃতিবিজড়িত জঙ্গলবাড়ি জাদুঘরে রূপ নিতে যাচ্ছে। ইতিমধ্যে দুর্গের ভেতরে থাকা পুরাকীর্তির সংরক্ষণ করেছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর। বাড়িটির আশপাশের বেহাত হওয়া জায়গা উদ্ধারেরও প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। গতকাল প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি প্রতিনিধিদল মহাবীর ঈশা খাঁর স্মৃতিবিজড়িত জঙ্গলবাড়ি পরিদর্শন করে এমন কথাই জানাল।

প্রতিনিধিদলটিতে ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রধান কার্যালয়ের প্রত্নতাত্ত্বিক রসায়নবিদ মো. লিয়াকত আলী, সহকারী পরিচালক মো. ছাদেকুজ্জামান, সহকারী প্রত্নতাত্ত্বিক প্রকৌশলী জাকির হোসাইন চৌধুরী ও সার্ভেয়ার লোকমান হোসেন। তাঁরা জানান, দুর্গের ভেতরে থাকা ঈশা খাঁর দরবার হল ও বসতভিটা এবং মসজিদটি আগের আদলে ফিরিয়ে আনার লক্ষ্যে সংস্কার করা হবে।

স্থানীয় বাসিন্দারা বলেন, মহাবীর ঈশা খাঁর স্মৃতিবিজড়িত বাড়িটি ২০০৯ সালে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে প্রত্নতত্ত্ব অধিদপ্তর ঘোষণা করে এবং ২০১৩ সালে বাড়িটির সামনে পুরাকীর্তি সংরক্ষণের সাইনবোর্ড সাটিয়ে দেওয়া হয়।

মহাবীর ঈশা খাঁ ১৫৩৬ খ্রিষ্টাব্দে ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে জন্মগ্রহণ করেন। ১৫৮১ খ্রিষ্টাব্দের পর থেকে ১৫৯৯ পর্যন্ত জঙ্গলবাড়িতে অবস্থান করেন এবং ১৫৯৯ সালের ১৭ সেপ্টেম্বর গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বক্তারপুর ইউনিয়নের বক্তারপুর দুর্গে ইন্তেকাল করেন। সেখানেই তাঁর সমাধিস্থল।