প্রত্যক্ষ বা পরোক্ষ ভোটেই ছাত্রদলের কমিটি

আদালতের স্থগিতাদেশ মাথায় রেখেই ছাত্রদলের কাউন্সিলের ব্যাপারে দ্রুত কোনো সমাধানে আসতে চায় বিএনপি। বিএনপির নেতারা এখন কাউন্সিলের কোনো দায়িত্বে নেই। সংগঠনটি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সব সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিয়েছে। তবে শীর্ষ পদে লড়ছেন এমন একাধিক প্রার্থী বলছেন, ঘরোয়াভাবেই প্রত্যক্ষ বা পরোক্ষ ভোটে কাউন্সিল দ্রুত হয়ে যাবে। 

গতকাল মঙ্গলবার ছাত্রদলের সভায় কাউন্সিলররা তারেক রহমানকে সাংগঠনিক অভিভাবক হিসেবে দায়িত্ব দেন। আজ বুধবার বিকেল পাঁচটায় দলের নয়াপল্টনের অফিসে স্কাইপের মাধ্যমে তারেক রহমানের সঙ্গে কাউন্সিলররা বৈঠক করবেন।

ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিল হওয়ার কথা ছিল ১৪ সেপ্টেম্বর। তবে ১২ সেপ্টেম্বর সাবেক কমিটির এক নেতার করা মামলায় এই কাউন্সিলের ওপর স্থগিতাদেশ দেওয়া হয় এবং বিএনপির নেতাদের জড়িত থাকার বিষয়ে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়। ষষ্ঠ কাউন্সিল করার জন্য বিএনপি থেকে একটি কমিটি করা হয়েছিল। তবে আদালতের আদেশের পর এখন ছাত্রদলই নিজেদের বিষয়টি দেখবে বলে জানানো হয় বিএনপি থেকে। নাম প্রকাশ না করার শর্তে এক বিএনপি নেতা জানান, কাউন্সিলরদের মধ্যে প্রভাবশালী বা দলের শীর্ষ পর্যায়ের আস্থাভাজন এমন কয়েকজনকে পুরো বিষয়টির দায়িত্ব দেওয়া হয়েছে।

ছাত্রদলের কাউন্সিলে এবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সরাসরি ভোট হওয়ার কথা রয়েছে। এ দুই পদে লড়ছেন এমন প্রার্থীদের কয়েকজন জানান, প্রার্থীরা চাচ্ছেন দ্রুতই কাউন্সিল হয়ে যাক। নাম প্রকাশ না করার শর্তে এই প্রার্থী প্রথম আলোকে বলেন, ‘আশা করছি আজকেই কাউন্সিল হয়ে যাবে। পরোক্ষ বা প্রত্যক্ষ ভোট হতে পারে। তবে বিষয়টি গোপনীয়তার সঙ্গে করা হচ্ছে। এটা এখন সরাসরি তারেক রহমান দেখছেন। বিকেল পাঁচটায় তিনি কাউন্সিলরদের নিয়ে বসবেন।’ প্রার্থী বিশ্লেষণ করে ভোট হয়ে যাওয়ার সম্ভাবনার কথা বললেন এই প্রার্থী। এ ছাড়া তিনি জানান, পরোক্ষ বা প্রত্যক্ষ ভোটের মাধ্যমে কাউন্সিলটা হয়ে যেতে পারে। ‘হ্যাঁ’ ‘না’ ভোটের মতোও হতে পারে।

সভাপতি পদের এক প্রার্থী প্রথম আলোকে বলেন, ‘ভারপ্রাপ্ত চেয়ারম্যান আজ কাউন্সিলরদের সঙ্গে কথা বলবেন। সেখানে প্রত্যক্ষ ভোট নেওয়ার সম্ভাবনা রয়েছে বা কাউন্সিলরদের কাছে কমিটির জন্য নাম জানতেই চাইতে পারেন। অনেক রকমের ধারণাই করা হচ্ছে। মিটিং না হলে বোঝা যাচ্ছে না। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের হাতে সাংগঠনিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। এখন উনি যেভাবে ভালো মনে করবেন সেটাই হবে। এমন হতে পারে যে আজকে মতামত নিতে পারেন, দুই দিন পরে কমিটি দেবেন। আবার আজও হয়ে যেতে পারে। তবে প্রার্থীরা চাচ্ছেন আজ বা দ্রুতই কমিটি হয়ে যাক।’

সাধারণ সম্পাদক পদের প্রার্থী শাহ নেওয়াজ প্রথম আলোকে বলেন, তারেক রহমানকে এখন ছাত্রদলের সর্বোচ্চ নেতা মানা হচ্ছে। এখন উনিই সিদ্ধান্ত নিতে পারেন।

যে কয়েকজন কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়েছে তাঁদের একজন ঢাকা মহানগর পূর্ব ছাত্রদলের সভাপতি খন্দকার এনামুল হক। তিনি প্রথম আলোকে বলেন, ‘ভারপ্রাপ্ত চেয়ারম্যান সবাইকে ডেকেছেন। উনি ব্রিফ করবেন। তারপর উনি ওনার সিদ্ধান্ত জানাবেন।’ ছাত্রদলের এই নেতা ও এবারের কাউন্সিলর বলেন, কোনো সিলেকশন কমিটি না, ব্যালট পেপারে ভোট হবে বলেই তিনি জানেন। তিনি আরও বলেন, ‘অল্প সময়ের মধ্যেই হবে। আজকে হয়তো আমাদের মধ্য থেকে একটি নির্বাচন কমিশন তৈরি করে দিতে পারেন।’ আগের মতো করে হবে কি না—জানতে চাইলে বলেন, ‘পরিস্থিতি অনুযায়ী যেভাবে উৎসবমুখরভাবে করার কথা ছিল, সেভাবে হওয়ার সম্ভাবনা কম। ঘরোয়াভাবেই পার্টি অফিসে হতে পারে। তবে আজকে কাউন্সিল হবে কি না, সে প্রশ্নের জবাবে এনামুল হক বলেন, সেটা তারেক রহমানের সঙ্গে বৈঠকের পর ছাড়া বোঝা যাবে না।