সৌদি আরবে ব্যাংকে বেতন পাবে গৃহকর্মীরা

সৌদি আরবে নিয়োজিত বাংলাদেশি নারী গৃহ কর্মীদের কাছ থেকে কোনো নেতিবাচক অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন সৌদি আরবের শ্রম প্রতিমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের আবু থুনিয়ান। প্রতিমন্ত্রী বলেছেন, নারী গৃহ কর্মীদের জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলা হবে এবং ব্যাংকের মাধ্যমে তাদের বেতন পরিশোধ করা হবে। এ ছাড়া কাজ ছেড়ে দেওয়া নারীদের দ্রুত দেশে ফেরত পাঠানো হবে।

আজ বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় এমন আশ্বাস দিয়েছেন সৌদি শ্রম প্রতিমন্ত্রী। সকালে সৌদি আরবের রাজধানী রিয়াদে শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়। বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। ঢাকায় সৌদি আরবের দূতাবাসে একটি শ্রমবিভাগ উন্মুক্ত করার আগ্রহ প্রকাশ করেছে সৌদি সরকারের শ্রম প্রতিমন্ত্রী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে বছরে অন্তত দুবার জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠানের বিষয়ে উভয় পক্ষ সম্মত হয়েছে। এ বছরের নভেম্বরে জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা আয়োজন করা হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, সৌদি শ্রম মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) মাহের আল কাসেম, মহাপরিচালক (দ্বিপক্ষীয়) ফয়সাল আল উতাইবি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. যাহিদ হোসেন প্রমুখ।
এর আগে গত মঙ্গলবার দুপুরে সৌদি আরবের জেদ্দায় ডেপুটি ইন্টেরিয়র মিনিস্টার নাসের এ আল দাআদের সঙ্গে বৈঠক করেছেন ইমরান আহমদ। সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা হয় ওই সভায়।