আশুড়ার বিলে নৌকাডুবিতে তিন শিক্ষার্থীর মৃত্যু

আশফাক ও  রাফিদ আহমেদ
আশফাক ও রাফিদ আহমেদ

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আশুড়ার বিলে নৌকা ডুবিতে তিন শিক্ষার্থী মারা গেছেন। এ ঘটনা আহত হয়েছেন দুই শিক্ষার্থী। আজ শনিবার বিকেল তিনটার দিকে এই দুর্ঘটনা ঘটে। হতাহতরা দিনাজপুরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী।

মারা যাওয়া শিক্ষার্থীরা হলেন, আশফাক ওরফে দীপ্ত, রাফিদ আহমেদ ও ফারিয়া মৌমি। আহত দুই শিক্ষার্থী হলেন, মনোয়ার হোসেন ও মাহফুজ। পুলিশ জানিয়েছে, ঘটনা সময় তাঁরা ১২ জন দুটি নৌকায় করে আশুড়ার বিলে ঘুরছিলেন। এর মধ্যে অপেক্ষাকৃত ছোট নৌকাটি ডুবে যায়। তাতে হতাহত এই পাঁচজন আরোহী ছিলেন।

নবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুব্রত কুমার বলেন, হতাহতদের মধ্যে আশফাক, রাফি আহমেদ ও মো. মাহফুজ হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের, মনোয়ার হোসেন ঠাকুরগাঁও সরকারি কলেজের এবং ফারিয়া মৌমি দিনাজপুর মহিলা কলেজের শিক্ষার্থী। তাঁরা সবাই সবাই জাগো ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতেন। তাঁদের সঙ্গে অন্য নৌকায় আরও সাত শিক্ষার্থী ছিলেন।

স্থানীয়দের বরাত দিয়ে ওসি বলেন, সকালে এই শিক্ষার্থীরা আশুড়ার বিলে ঘুরতে আসেন। প্রথমে তাঁরা নবনির্মিত কাঠের সেতু ও শালবন ঘুরে দেখেন। পরে ভাড়ায় চালিত দুটি নৌকায় করে তাঁরা বিলে ঘুরতে শুরু করেন। স্থানীয়দের ভাষ্য মতে, ওই দুই নৌকায় কোনো মাঝি ছিল না, শিক্ষার্থীরা নিজেরাই নৌকা দুটি চালাচ্ছিলেন। অপেক্ষাকৃত ছোট নৌকাটিতে পাঁচজন ওঠেন। সেটিই বিলের মাঝখানে ডুবে যায়। পরে স্থানীয়দের সহায়তায় তাঁদের উদ্ধার করে নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকেরা এই তিনজনকে মৃত ঘোষণা করেন। আহত দুজনকে দিনাজপুর এম আবদুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

থানা সূত্রে আরও জানা গেছে, রাফি আহমেদ হাজী দানেশের ফিশারিজ বিভাগের শিক্ষার্থী ছিলেন। তাঁর বাড়ি দিনাজপুর শহরের ছোট গুড়গোলা এলাকায়। আশফাক সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তাঁর বাড়ি দিনাজপুর শহরের কালিতলা এলাকায়। আশফাক দিনাজপুর বন্ধুসভার সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন। অন্যদিকে ফারিয়ার বাড়ি দিনাজপুর শহরের বালুবাড়ি এলাকায়। তিনি দিনাজপুর সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের বিএ (সম্মান) ৪র্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন।

আহত মনোয়ার হোসেনের বাড়ি দিনাজপুরের বাহাদুর বাজারের গোলকুঠি এলাকায়। সম্প্রতি তিনি ঠাকুরগাঁও সরকারি কলেজ থেকে বিএ (সম্মান) শেষ করেছেন। মাহফুজের বাড়ি দিনাজপুর শহরের ২নং উপশহর এলাকায়। তিনি হাজী মোহাম্মদ দানেশের গণিত বিভাগের লেভেল-২ এর দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী।