সরকারের স্বার্থ বিনষ্ট হলে কঠোর ব্যবস্থা: গৃহায়ণমন্ত্রী

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর-সংস্থার কোনো কর্মকাণ্ডে নিয়মের ব্যত্যয় ঘটানো যাবে না। নিয়মের বাইরে কোনো নথি উপস্থাপন করা যাবে না। ব্যত্যয় হলে যে কর্মকর্তার মাধ্যমে নথি এসেছে, তিনি এর জন্য দায়ী হবেন। প্রতিটি নথি যত্ন নিয়ে দেখতে হবে। আইন ও নিয়মের ব্যত্যয় ঘটিয়ে সরকারের স্বার্থ বিনষ্ট করা হলে সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আজ রোববার বিকেলে সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত উন্নয়ন প্রকল্পসমূহের আগস্ট মাসের অগ্রগতি সভায় সভাপতির বক্তব্যে কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী এসব কথা বলেন।

কর্মকর্তাদের উদ্দেশে শ ম রেজাউল করিম আরও বলেন, কোনো অজুহাতে কোনো কাজ আটকে রাখা যাবে না। নিয়ম ও বিধি কঠোরভাবে মেনে চলতে হবে। গতানুগতিকতা থেকে বেরিয়ে আসতে হবে। মন্ত্রণালয়ের ইমেজ পুনরুদ্ধারে যা যা করা লাগে, সবকিছু করতে হবে। সব কর্মকাণ্ডের ভেতরে স্বচ্ছতা, জবাবদিহি এবং নিয়মানুবর্তিতাকে শতভাগ অনুসরণ করতে হবে।

কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘সুশাসন প্রতিষ্ঠায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত ও পদক্ষেপ সকলে প্রশংসা করছেন। নিজেদের কোনো ত্রুটি-বিচ্যুতি থাকলে তা সংশোধন করুন। আমি নিজের কাজের ভুলত্রুটি উপলব্ধি করার চেষ্টা করি। আপনাদের সে বিষয়টি কঠিনভাবে ধারণ করতে হবে।’

দপ্তর-সংস্থার প্রধানদের উদ্দেশে শ ম রেজাউল করিম আরও বলেন, নিজেদের দপ্তরকে দক্ষতার সঙ্গে ব্যবস্থাপনা করতে হবে। সবাইকে আস্থায় আনতে হবে। দায়বদ্ধতা ও স্বচ্ছতা নিয়ে কাজ করতে হবে। কোনোভাবে নিজ প্রতিষ্ঠান, দপ্তর-সংস্থা ও মন্ত্রণালয়কে হেয়প্রতিপন্ন করা যাবে না। পরবর্তী এডিপি সভার আগে দপ্তর-সংস্থার বিভিন্ন ব্যবস্থা গ্রহণমূলক কার্যক্রম লিখিতভাবে মন্ত্রণালয়কে অবহিত করার জন্য মন্ত্রী দপ্তর-সংস্থার প্রধানদের নির্দেশ দেন।

সভায় অন্যদের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব ড. মো. আফজাল হোসেন, মো. ইয়াকুব আলী পাটওয়ারীসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থার প্রধান, বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং পরিকল্পনা কমিশন ও আইএমইডির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অন্তর্ভুক্ত উন্নয়ন প্রকল্পসমূহের ২০১৯ সালের আগস্ট মাসের অগ্রগতি তুলে ধরা হয়।