প্রযুক্তির ব্যবহারে আবাসন খাতকে আধুনিক করে তুলছে বিপ্রপার্টি

প্রযুক্তির ছোঁয়া লেগেছে মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে। আবাসন খাতও এর ব্যতিক্রম নয়।কিছুটা দেরিতে হলেও বাংলাদেশের আবাসন খাতও ধীরে ধীরে হয়ে উঠছে প্রযুক্তিনির্ভর, আর এতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে দেশের সবচেয়ে বড় অনলাইন প্রপার্টি মার্কেট প্লেস বিপ্রপার্টি ডটকম।নিজের চাহিদামতো এলাকায় পছন্দের প্রপার্টি খুঁজে বের করা, দেখা, এর দাম, বর্তমান কন্ডিশন সম্পর্কে বিস্তারিত তথ্য জানা—সবই এখন করা যাচ্ছে অনলাইনেই।

বিপ্রপার্টি ডটকম হলো বাংলাদেশের একমাত্র পূর্ণাঙ্গ রিয়েল এস্টেট সেবাদানকারীপ্রতিষ্ঠান। বিপ্রপার্টিতে ভাড়া, বিক্রি বা লিজের জন্য আছে অসংখ্য আবাসিক বা বাণিজ্যিক প্রপার্টির খোঁজ। এসব প্রপার্টিতে যেমন আছে ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট, তেমনি আছে প্লট বা জমিও। শুধু প্রপার্টি ক্রয়–বিক্রয় বা ভাড়াই নয়, একজন গ্রাহক এখান থেকে এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য ভ্যালু অ্যাডেড সার্ভিস যেমন–এক্সপার্ট প্রপার্টি অ্যাডভাইজ, আইনি পরামর্শ বা হোমলোন–সংক্রান্ত কনসালটেন্সি প্রভৃতিও পেতে পারেন। আর এসবের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিপ্রপার্টির ওয়েবসাইট https://bproperty.com-এ গেলেই।

বিপ্রপার্টির ওয়েবসাইট
বিপ্রপার্টির ওয়েবসাইট

বিপ্রপার্টির ওয়েবসাইটে থাকা সার্চ ফিল্টার ব্যবহার করে যে কেউ মুহূর্তেই তাঁর চাহিদামতো এলাকায় পছন্দের একাধিক প্রপার্টি খুঁজে বের করতে পারবেন। এরপর কোনো একটি নির্দিষ্ট প্রপার্টির তথ্য দেখতে চাইলে সেই লিস্টিং-এ ক্লিক করলেই চলবে। সঙ্গে সঙ্গে সেই প্রপার্টির দাম, আকার, অবস্থান, ছবি, ভিডিওসহ বিস্তারিত তথ্য চলে আসবে।

ওয়েবসাইটেই দেখা যাবে বিস্তারিত
ওয়েবসাইটেই দেখা যাবে বিস্তারিত

একজন গ্রাহক এখান থেকে প্রপার্টির বিস্তারিত তথ্য যেমন–এটি কত বর্গফুটের, এতে বেড বা বাথের সংখ্যা কতটি, এর দাম কত চাওয়া হচ্ছে অথবা এর ফ্লোরপ্ল্যান সম্পর্কে ধারণা নিতে পারবেন। উক্ত লিস্টিং-এর একাধিক ছবিও দেখে নেওয়া যাবে এখান থেকে। শুধু ছবিই নয়, বরং একজন সম্ভাব্য ক্রেতা বেশির ভাগ ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্টের ইন্টেরিয়রের ভিডিও-ও দেখে নিতে পারবেন এই একই জায়গা থেকে। এছাড়া ওয়েবসাইট থেকেই যে কেউ দেখে নিতে পারবেন একই বা ভিন্ন এলাকায় তাঁর পছন্দ হতে পারে এরূপ অন্যান্য প্রপার্টি।

দেখা যাবে প্রপার্টির ইন্টেরিয়রের ভিডিও
দেখা যাবে প্রপার্টির ইন্টেরিয়রের ভিডিও

তবে শুধু ছবি বা ভিডিওই নয়, বরং প্রপার্টির অত্যাধুনিক ৩৬০ভার্চ্যুয়াল ট্যুরের ব্যবস্থাও থাকছে বিপ্রপার্টির ওয়েবসাইটে। এই ফিচারের সাহায্যে যে কেউ ওয়েবসাইট থেকেই ভার্চ্যুয়াল ট্যুরের সাহায্যে প্রপার্টির অভ্যন্তরের বিস্তারিত ৩৬০ছবি দেখতে পারবেন। চারদিকে ক্যামেরা ঘুরিয়ে এবং জুম-ইন বা আউট করে। বিষয়টি অনেকটাই নিজে ঘুরে ঘুরে একটি বাসা দেখার মতো। তাই কোনো প্রপার্টি পছন্দের প্রথম ধাপ, বাসা দেখা, যেকোনো স্থান থেকেই করা সম্ভব হচ্ছে। এর ফলে সাশ্রয় হচ্ছে সময় এবং শ্রমের।

আছে অত্যাধুনিক ৩৬০০ ভার্চ্যুয়াল ট্যুরের ব্যবস্থা
আছে অত্যাধুনিক ৩৬০০ ভার্চ্যুয়াল ট্যুরের ব্যবস্থা

বর্তমান প্রেক্ষাপটে ফ্ল্যাট বা বাড়ি কেনার সময় হোমলোন নেওয়া অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়। আর তাই বিপ্রপার্টির ওয়েবসাইটে আছে হোমলোন ক্যালকুলেটরের সুবিধাও। এখান থেকেই কোনো ব্যক্তি কী পরিমাণ লোন, কত সময়ের জন্য, কত শতাংশ হারে নিলে তাঁকে প্রতি মাসে কত টাকা পরিশোধ করতে হবে, সে সম্পর্কে একটি প্রাথমিক ধারণা পেতে পারবেন।

প্রথম আলো অনলাইন আবাসন মেলায় হোমলোন ক্যালকুলেটর এবং প্রযুক্তিগত অন্যান্য সুবিধা নিয়ে অংশ নিচ্ছে বিপ্রপার্টি ডটকম।