জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছেছেন। নিউইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী লোটে নিউইয়র্ক প্যালেসে থাকবেন। প্যালেসে তাঁকে স্বাগত জানান প্রবাসী বাংলাদেশিরা। ছবি: পিআইডি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে পৌঁছেছেন। নিউইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী লোটে নিউইয়র্ক প্যালেসে থাকবেন। প্যালেসে তাঁকে স্বাগত জানান প্রবাসী বাংলাদেশিরা। ছবি: পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগ দিতে আট দিনের সরকারি সফরে গতকাল রোববার স্থানীয় সময় বিকেলে আবুধাবি হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের ৭৪তম বার্ষিক অধিবেশনে ভাষণ দেবেন। সফরকালে প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করবেন।

ইত্তেহাদ এয়ারলাইনসের একটি বিমান প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে স্থানীয় সময় বিকেল ৪টা ২০ মিনিটে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ জিয়াউদ্দিন এবং রাষ্ট্রদূত ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান।

পরে একটি সুশোভিত মোটর শোভাযাত্রাসহ প্রধানমন্ত্রীকে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্র সফরে প্রধানমন্ত্রী সেখানেই অবস্থা করবেন।

হোটেলে পৌঁছালে নিউইয়র্কের স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।

এর আগে প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে এক দিনের যাত্রাবিরতি শেষে গতকাল সকাল ১০টা ৪৫ মিনিটে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করেন। তিনি গত শুক্রবার নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়ে যান।

২৩ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে কো-চেয়ার হিসেবে জাতিসংঘ ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিলের (ইসিওএসওসি) ইউনিভার্সাল হেলথ কভারেজ বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠকের সমান্তরাল বহুপক্ষীয় প্যানেল বৈঠক পরিচালনা করবেন।
এ ছাড়া প্রধানমন্ত্রী অছি পরিষদে ইউনিভার্সাল হেলথ কভারেজ বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠকের পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদ হলে ক্লাইমেট অ্যাকশন সামিটে বক্তব্য দেবেন এবং ‘রিকগনাইজিং পলিটিক্যাল লিডারশিপ ফর ইম্যুনাইজেশন ইন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেবেন।

আরও বিভিন্ন অনুষ্ঠানে যোগদান শেষে ২৯ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত নয়টায় বাংলাদেশের প্রধানমন্ত্রী ইত্তেহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটে আবুধাবি হয়ে নিউইয়র্ক থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন। তিনি ৩০ সেপ্টেম্বর স্থানীয় সময় রাত আটটায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ এবং পরে একই বিমানবন্দর থেকে স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি বিমানে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

আগামী ১ অক্টোবর ভোরে ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।