পরীক্ষার কেন্দ্র থেকে নেওয়া হলো শোভাযাত্রায়

মীনা দিবসের শোভাযাত্রায় পরীক্ষার্থীরা।   ছবি: প্রথম আলো
মীনা দিবসের শোভাযাত্রায় পরীক্ষার্থীরা। ছবি: প্রথম আলো

নির্ধারিত সূচি অনুযায়ী পঞ্চম শ্রেণির মডেল টেস্ট পরীক্ষা দিতে এসেছিল বিভিন্ন স্কুলের ১৬১ শিক্ষার্থী। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল সকাল ১০টায়। কিন্তু এর আগে শিক্ষার্থীদের কেন্দ্র থেকে বের করে একটি শোভাযাত্রায় নিয়ে যান পরীক্ষার কেন্দ্রসচিব। শোভাযাত্রা শেষে শিক্ষার্থীরা কেন্দ্রে ফিরে আসে পরীক্ষা শুরুর ১০ মিনিট পর।

গতকাল মঙ্গলবার নাটোরের পেড়াবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এমন ঘটনা ঘটে। মীনা দিবস উপলক্ষে ওই শোভাযাত্রার আয়োজন করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস। পরীক্ষা শুরুর আগে শিক্ষার্থীদের শোভাযাত্রায় নিয়ে যাওয়ায় এ সময় ক্ষোভ প্রকাশ করেন কেন্দ্রে উপস্থিত থাকা অভিভাবকেরা।

কয়েকজন অভিভাবক জানান, সকাল ১০টা থেকে শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি বিষয়ে পরীক্ষা হওয়ার কথা ছিল। সে অনুযায়ী শহরের বিভিন্ন এলাকা থেকে শিক্ষার্থীদের নিয়ে আসেন তাঁরা। কিন্তু পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে কেন্দ্রসচিব এসে শিক্ষার্থীদের শোভাযাত্রায় নিয়ে যান। শোভাযাত্রাটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে আধা কিলোমিটার দূরের বাগাতিপাড়া বাজার এলাকা ঘুরে আবার উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়।

গত রোববার পঞ্চম শ্রেণির মডেল টেস্ট পরীক্ষা শুরু হয়। নাম প্রকাশ না করার শর্তে এক অভিভাবক বলেন, পরীক্ষা শুরুর আগে শিক্ষার্থীদের একধরনের মানসিক প্রস্তুতির প্রয়োজন হয়। কিন্তু শোভাযাত্রায় নেওয়ার কারণে তারা সে সুযোগ পায়নি। এ ছাড়া দেরিতে পরীক্ষার কেন্দ্রে আসার কারণেও তারা আরও চাপে পড়ে যায়।

শোভাযাত্রা শেষে বেশ কয়েকজন অভিভাবক কেন্দ্রসচিবের কাছে পরীক্ষার সময় শোভাযাত্রায় নেওয়ার কারণ জানতে চান। তখন পেড়াবাড়িয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব মতিনুল হক বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তার নির্দেশে শিক্ষার্থীদের শোভাযাত্রায় নিয়েছেন তিনি।

জানতে চাইলে উপজেলা শিক্ষা কর্মকর্তার (ভারপ্রাপ্ত) মজনু মিয়া বলেন, পরীক্ষাটি প্রস্তুতিমূলক। এ ছাড়া পরীক্ষাকেন্দ্রটি শোভাযাত্রা শুরুর স্থানের কাছে হওয়ায় শিক্ষার্থীদের ডাকা হয়েছে।