গুলিস্তান-মতিঝিলে শতাধিক স্থাপনা উচ্ছেদ

রাজধানীর গুলিস্তান ও মতিঝিলে অভিযান চালিয়ে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ছবি: প্রথম আলো
রাজধানীর গুলিস্তান ও মতিঝিলে অভিযান চালিয়ে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ছবি: প্রথম আলো

রাজধানীর গুলিস্তান ও মতিঝিল এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়ে শতাধিক টংদোকান ও স্থাপনা উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আজ বুধবার দুপুরে ডিএসসিসির নির্বাহী হাকিম ইরফান উদ্দিন আহমেদের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

নিয়মিত উচ্ছেদ কার্যক্রমের অংশ হিসেবে গুলিস্তানের পীর ইয়ামেনি মার্কেটের সামনে, ফনিক্স রোড ও গোলাপ শাহ মাজার এলাকায় অভিযান চালিয়ে ফুটপাতে থাকা ভাতের হোটেল, ফলের দোকান ও জুতার দোকান ভেঙে দেওয়া হয়। এই এলাকায় অন্তত ৫৫টি দোকান ভেঙে দেওয়া হয়েছে।

এরপর মতিঝিলের ইসলাম টাওয়ারের পশ্চিম ও দক্ষিণ পাশের রাস্তা ও ফুটপাতের ওপর অবৈধভাবে নির্মিত অস্থায়ী কাপড়ের দোকান, ফলের জুসের দোকান, ভাতের হোটেলসহ প্রায় ৬০টি দোকান ও স্থাপনা উচ্ছেদ করা হয়।

মতিঝিল এলাকায় ফুটপাত দখল নিয়ে ২৩ সেপ্টেম্বর প্রথম আলোতে ‘গলিতে দোকানে বসিয়ে চাঁদাবাজি’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপানো হয়। প্রতিবেদন প্রকাশের দুই দিন পরই সেখানে অভিযান চালাল ডিএসসিসি।

অভিযানে সংস্থাটির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, সম্পত্তি কর্মকর্তা মো. মনিরুজ্জামান উপস্থিত ছিলেন। সার্বিক বিষয়ে জানতে চাইলে নির্বাহী হাকিম ইরফান উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, যেকোনো মূল্যে ফুটপাত দখলমুক্ত রাখতে তৎপরতা অব্যাহত আছে।