ময়মনসিংহে উন্মুক্ত স্থানে সমাবেশের অনুমতি পায়নি বিএনপি

ময়মনসিংহে উন্মুক্ত স্থানে সমাবেশ করার অনুমতি পায়নি বিএনপি। কাল বৃহস্পতিবার এই জেলায় বিএনপির বিভাগীয় সমাবেশ হওয়ার কথা ছিল।

সমাবেশের স্থান নির্ধারণের জন্য বিএনপির পক্ষ থেকে তিনটি উন্মুক্ত স্থানের যেকোনো একটিতে অনুমতি চেয়ে পুলিশের কাছে আবেদন করা হয়েছিল। তবে তিনটির কোনটিতেই বিএনপিকে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়নি বলে অভিযোগ করেছে দলটি।

বিএনপির একাধিক নেতা জানান, পুলিশের জানিয়েছে, কোনো মিলনায়তনে সমাবেশ করা যাবে, উন্মুক্ত স্থানে নয়। তবে মিলনায়তনে সমাবেশ করার বিষয়ে আজ বুধবার রাত আটটা পর্যন্ত দলীয় সিদ্ধান্ত হয়নি।

বিএনপির দলীয় সূত্রে জানায়, বিএনপি সমাবেশ করার অনুমতি চেয়ে ৯ সেপ্টেম্বর ময়মনসিংহের পুলিশ সুপার ও জেলা প্রশাসকের কাছে আবেদন করে। আবেদনে জেলার সার্কিট হাউস মাঠ, টাউন হল চত্বর অথবা রেলওয়ে স্টেশনের কৃষ্ণচূড়া চত্বরের যেকোনো একটি স্থানে সমাবেশের অনুমতি চায় বিএনপি। পুলিশের পক্ষ থেকে মৌখিকভাবে অনুমতি দেওয়ার আশ্বাস পেয়ে আজ দুপুর থেকে কৃষ্ণচূড়া চত্বরে মঞ্চ নির্মাণের কাজ শুরু হয়। এর মধ্যে দলের নেতারা লিখিত অনুমতির জন্য পুলিশ ও প্রশাসনের সঙ্গে যোগাযোগ চালিয়ে যান। তবে এখন পর্যন্ত কোনো লিখিত অনুমতি মেলেনি। রাত সোয়া সাতটায় পুলিশ কৃষ্ণচূড়া চত্বরে মঞ্চ নির্মাণের কাজ থামিয়ে দেয়। পরে বিএনপির নেতারা আবারও ময়মনসিংহ পুলিশের সুপার ও জেলা প্রশাসকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন।

সমাবেশের মঞ্চ নির্মাণের কাজ বন্ধ করে দেওয়ার পর কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, ‘আমাদের প্রস্তুতি সম্পন্ন। আশা করছি, শেষ পর্যন্ত পুলিশ আমাদের সহযোগিতা করবে। সমাবেশের অনুমতি পাওয়া যাবে।’

ময়মনসিংহ জেলা দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ আজ রাত আটটার দিকে প্রথম আলোকে বলেন, মিলনায়তনে সমাবেশের বিষয়ে দলের কেন্দ্রীয় নেতাদের সিদ্ধান্তের অপেক্ষা করা হচ্ছে।

এ বিষয়ে জানতে আজ রাত পৌনে আটটা থেকে আটটা পর্যন্ত ময়মনসিংহের পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন ও বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ুন কবীরকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

ময়মনসিংহ কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদ ইসলাম এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।