বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিবকে ওএসডি

ইউজিসি
ইউজিসি

তথ্য গোপন করে নিজের মেয়ের নিয়োগ কমিটিতে থাকায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব মো. খালেদকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। এখন তাঁর বিষয়ে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে আজ বুধবার অফিস আদেশ জারি করেছে ইউজিসি। তবে এ সিদ্ধান্ত হয়েছে মঙ্গলবার কমিশনের সভায়।

সংশ্লিষ্ট বিষয়ে দায়িত্বশীল তিন কর্মকর্তা প্রথম আলোকে জানান, কয়েক মাস আগে ইউজিসির সহকারী সচিব ও সহকারী পরিচালক পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হলে ইউজিসির সচিবের মেয়েও তাতে আবেদন করেন। কিন্তু সেই তথ্য গোপন রেখে সচিব নিয়োগ কমিটিতে অন্তর্ভুক্ত হন। পরে বিষয়টি জানাজানি হলে নিয়োগ কার্যক্রম স্থগিত করা হয় এবং এ নিয়ে তদন্ত করে ইউজিসি।

সচিবের ওএসডির আদেশে বলা হয়, তদন্ত প্রতিবেদন অনুযায়ী কমিশনের সচিব দায়িত্বশীল পদে থেকে নিজ কন্যার প্রার্থিতার বিষয়টি কমিশনকে না জানিয়ে ওই নিয়োগ কমিটিতে অন্তর্ভুক্ত হয়ে নৈতিকতার স্খলন ঘটিয়েছেন; যা কোনোভাবেই কাম্য নয়। এটি ইউজিসির ভাবমূর্তিকে প্রশ্নবিদ্ধ করেছে। নৈতিকতার স্খলনের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁর বিষয়ে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত মো. খালেদ ওএসডি থাকবেন।

অবশ্য ইউজিসির সচিব মো. খালেদ প্রথম আলোকে বলেন, যে অভিযোগে তাঁকে ওএসডি করা হয়েছে, সেটা সত্য নয়। তিনি ওই নিয়োগ পরীক্ষার ফলে প্রভাব বিস্তার করতে পারে—এমন সব গোপনীয় কার্যক্রম থেকে বিরত ছিলেন। এ ছাড়া তদন্ত কমিটি তাঁর বক্তব্যও নেয়নি। অধিকতর তদন্ত হলে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ মিথ্যা প্রমাণিত হবে।

ইউজিসি সূত্রে জানা গেছে, দুর্নীতির অভিযোগ ওঠায় সংস্থাটির আরও দুজন কর্মকর্তার বিরুদ্ধে আবারও তদন্ত করা হচ্ছে।