হাসপাতালের বারান্দায় ফুটফুটে নবজাতক

নবজাতক ।  প্রতীকী ছবি
নবজাতক । প্রতীকী ছবি

ফেনীর সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দ্বিতীয় তলার বারান্দায় পাতা খাটের নিচ থেকে একটি নবজাতক মেয়ে উদ্ধার করা হয়েছে। গতকাল বুধবার রাত নয়টার দিকে একে পাওয়া যায়। রাতেই নবজাতককে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ফেনীর সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’-এর সদস্যরা নবজাতককে দেখভাল করছেন।

হাসপাতালের মিডওয়াইফ খাদিজাতুল কোবরা প্রথম আলোকে বলেন, গতকাল রাত নয়টার আগে কোনো এক সময় কাঁথা দিয়ে মোড়ানো অবস্থায় নবজাতকটিকে কে বা কারা হাসপাতালের দ্বিতীয় তলার বারান্দায় খাটের নিচে রেখে যান। রাতে সেখান দিয়ে নার্সিং কক্ষে যাওয়ার সময় তিনি কান্নার শব্দ শুনতে পান। তিনি নার্সিং কক্ষে গিয়ে শাকিলা আক্তার নামের একজন নার্সকে ডেকে নিয়ে সেখান যান। খাটের নিচে কাঁথা সরিয়ে নবজাতক কন্যাকে দেখতে পান তাঁরা। পরে নবজাতককে উদ্ধার করে নার্সিং কক্ষে নেওয়া হয়।

হাসপাতালের জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মো. ইসমঈল নবজাতক উদ্ধারের খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, তাৎক্ষণিকভাবে নবজাতকের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দেওয়া হয়।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’-এর প্রধান সমন্বয়ক মঞ্জিলা আক্তার বলেন, নবজাতক মেয়েটিকে ফেনী সদর হাসপাতালে রাখা হয়েছে। তিনি নিজেই শিশুটির পাশে থেকে পরিচর্যা করছেন।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাছরীন আক্তার, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঈন উদ্দিনসহ প্রশাসনের কর্মকর্তারা হাসপাতালে যান।

সোনাগাজী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. নুরুল আলম প্রথম আলোকে বলেন, নবজাতকের শারীরিক অবস্থা আশঙ্কামুক্ত। তবে ওজন কম হওয়ায় এবং আরও ভালো পরিচর্যার জন্য ফেনী সদর হাসপাতালে পাঠানো হয়েছে।