প্রধানমন্ত্রীর জন্মদিনে 'শেখ হাসিনা: বাংলাদেশের স্বপ্নসারথি'

শনিবার শুরু হবে ‘শেখ হাসিনা: বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক প্রদর্শনী। ছবি: সংগৃহীত
শনিবার শুরু হবে ‘শেখ হাসিনা: বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক প্রদর্শনী। ছবি: সংগৃহীত

২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করেছে বিশেষ প্রদর্শনী, যেখানে প্রধানমন্ত্রীর শৈশব থেকে এখন পর্যন্ত নানা সময়ের ২৩১টি আলোকচিত্র স্থান পাবে। ১৩৩টি চিত্রকর্ম, ৪টি স্থাপনাশিল্প, ৫টি ভিডিও ইনস্টলেশনে উঠে আসবে তাঁর জীবনের নানা সময়। জীবনসংগ্রাম থেকে রাজপথ, নানা চড়াই-উতরাই পেরিয়ে এগিয়ে চলা, বাবার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে দৃঢ় প্রত্যয়—কোনো কিছুই বাদ যাবে না। থাকবে প্রধানমন্ত্রীকে নিয়ে প্রকাশিত নানা বইয়ের প্রদর্শনীও।

আগামী শনিবার থেকে শিল্পকলা একাডেমিতে শুরু হবে ‘শেখ হাসিনা: বাংলাদেশের স্বপ্নসারথি’ শীর্ষক প্রদর্শনী। শিল্পকলা একাডেমির ১, ২, ৬ নম্বর গ্যালারিতে এই প্রদর্শনী চলবে আগামী ২৭ অক্টোবর পর্যন্ত।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। মহাপরিচালক বলেন, ‘জননেত্রী থেকে এখন বিশ্বনেত্রীতে পরিণত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর রয়েছে বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। তাঁর নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার পথে দৃপ্ত প্রত্যয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। বাঙালির স্বপ্নসারথি, উন্নয়নের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র ও শিল্পকর্ম নিয়ে এই বিশেষ প্রদর্শনী। শিল্পকর্মগুলো প্রধানমন্ত্রীর উন্নয়ন কর্মকাল ও বর্ণাঢ্য কর্মময় জীবনের শিল্পভাষ্যের উন্মোচন। এই আলোকচিত্র ও শিল্পকর্মগুলোর মধ্য দিয়ে শেখ হাসিনাকে শিল্পের একক আবহে উপস্থাপনের চেষ্টা করা হবে।’

সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত জানান শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছবি: প্রথম আলো
সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত জানান শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ছবি: প্রথম আলো

শনিবার বিকেল চারটায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শুভেচ্ছা বক্তব্য দেবেন একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ২৮ আগস্ট থেকে জাতীয় চিত্রশালার চিত্রকলা স্টুডিওতে আয়োজিত ‘শত চিত্রে জননেত্রী’ শীর্ষক মাসব্যাপী আর্ট ক্যাম্পে ১০০টি চিত্রকর্ম আঁকা হয়েছে। অংশগ্রহণকারী শিল্পীরা হলেন আব্দুর রব খান, তিতাস চাকমা, জয়ন্ত সরকার জন, সৈয়দা তামান্না আফরোজ, শিবলী হাওলাদার, শ্রীকান্ত রায় সুবীর, সুরভী আক্তার, শুভ্র তালুকদার, সুজন মাহাবুব ও সৌরভ ধর।

এ ছাড়া প্রদর্শনীতে সমরজিৎ রায় চৌধুরী, অলকেশ ঘোষ, আতিয়া ইসলাম, শাহজাহান আহমেদ, বিশ্বজিৎ গোস্বামী, দুলাল চন্দ্র গাইন, এম এম ময়েজউদ্দিন, বীরেন সোম, অনুকূল চন্দ্র মজুমদার, শহিদুজ্জামান, অভিজিৎ চৌধুরী, মো. আলপ্তগীন তুষার, আব্দুল মোমেন মিল্টন, দেওয়ান মিজান, কামাল উদ্দিন, আব্দুস সাত্তার তৌফিক, সুমন ওয়াহিদ, মনজুর রশিদ, শর্বরী রায় চৌধুরী, কারু তিতাস, সমীরণ চৌধুরী, সোহাগ পারভেজ, রবিউল ইসলাম, মো. আজমীর হোসেন, মো. আশরাফুল হাসান, উত্তম কুমার সাহা, রাকিব হাসান, শাহানুর রহমান, জয়ন্ত সরকার জন, জিল্লুর হোসেন, আরিফুর রহমান তপু, তিতাস চাকমা ও সুজন মাহাবুবের আঁকা চিত্রকর্ম থাকবে।