বিজ্ঞান উৎসবের সমাপনী আজ

বিজ্ঞান উৎসব
বিজ্ঞান উৎসব

‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান সামনে রেখে আজ শুক্রবার শেষ হচ্ছে বিজ্ঞানচিন্তা-বিকাশ আয়োজিত বিজ্ঞান উৎসব। আজ রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে সকাল নয়টায় বিজ্ঞান উৎসবের জাতীয় পর্বের মধ্য দিয়ে শেষ হবে এ আয়োজন।

মানবাকৃতির রোবট উদ্বোধন করবে উৎসবের জাতীয় পর্ব। উৎসবমুখর হবে দেশবরেণ্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের পদচারণে। জলের গানের ‌‘এমন যদি হতো, আমি পাখির মতো’র কল্লোলে দুলে দুলে উঠবে কিশোর-তরুণ, যুবক-বৃদ্ধ সবাই। বেলা সাড়ে তিনটায় পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হবে দিনব্যাপী এ আয়োজন।

সকাল নয়টায় বিজ্ঞান উৎসবের পতাকা উত্তোলন করবেন প্রধান অতিথি জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম। উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের অধ্যাপক আরশাদ মোমেনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকেরা।

সকাল থেকেই মিলনায়তন মঞ্চে থাকবেন তারকারা। অভিনয়শিল্পী তিশা উপস্থিত থেকে বিজ্ঞানপ্রিয় তরুণ-কিশোরদের অনুপ্রেরণা দেবেন। গ্র্যান্ডমাস্টার এনামুল হক রাজীব একই সময়ে ১০ জনের সঙ্গে খেলবেন দাবা। তরুণ উদ্যোক্তা ও ইন্টারনেট ব্যক্তিত্ব আয়মান সাদিক বলবেন সাফল্যের গল্প, সফল হওয়ার মন্ত্র। থাকবেন জাদুশিল্পী স্বপন দিনার।

বিজ্ঞান প্রজেক্ট ও কুইজ প্রতিযোগিতা ছাড়াও থাকছে ডাকটিকিট প্রদর্শনী, ওয়াটার রকেট, প্রশ্নোত্তর পর্ব, দাবাসহ মজার মজার সব আয়োজন। বিজ্ঞান উৎসবের জাতীয় পর্বে দুটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে—বিজ্ঞান প্রজেক্ট প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতা।