'কামরুল হাসান মনপ্রাণ দিয়ে আবৃত্তির সাধনা করেছিলেন'

বিশ্বসাহিত্য কেন্দ্র আবৃত্তি সংঘের নবম আবর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে (বাঁ থেকে) কবি নির্মলেন্দু গুণ, বিশ্বসাহিত্য কেন্দ্রের  প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী। ঢাকা, ২৮ সেপ্টেম্বর। ছবি: সংগৃহীত
বিশ্বসাহিত্য কেন্দ্র আবৃত্তি সংঘের নবম আবর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে (বাঁ থেকে) কবি নির্মলেন্দু গুণ, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ও আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী। ঢাকা, ২৮ সেপ্টেম্বর। ছবি: সংগৃহীত

‘আবৃত্তি শুধু কণ্ঠের বিষয় নয়; প্রেম দিয়ে, মনপ্রাণ উজাড় করে এ শিল্পের সাধনা করতে হয়। তা করতে পেরেছিলেন বলেই কামরুল হাসান মঞ্জু তাঁর সময়ের অন্যদের ছাড়িয়ে বড় আবৃত্তিশিল্পী হয়ে উঠতে পেরেছিলেন।’ বিশ্বসাহিত্য কেন্দ্র আবৃত্তি সংঘের নবম আবর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

অনুষ্ঠানে কবি নির্মলেন্দু গ‌ুণের কবিতায় সাজানো পরিবেশনা ‘এবারই প্রথম তুমি’ উপস্থাপন করেন আবৃত্তি সংঘের শিল্পীরা। অনুষ্ঠানটি সদ্য প্রয়াত আবৃত্তিশিল্পী কামরুল হাসানকে উৎসর্গ করা হয়। অনুষ্ঠানের গ্রন্থনা ও নির্দেশনার দায়িত্বে ছিলেন হাসান সালেহ্‌ জয়। এ ছাড়া নির্দেশনা উপদেষ্টা ছিলেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী।

অনুষ্ঠানের বিশেষ অতিথি নির্মলেন্দু গ‌ুণ তাঁর জনপ্রিয় কবিতার পাশাপাশি ‘আনন্দকুসুম’সহ বেশ কিছু নতুন কবিতা পরিবেশনের জন্য আবৃত্তি সংঘকে ধন্যবাদ জানান। কবি তাঁর ‘স্বাধীনতা, এই শব্দটি কীভাবে আমাদের হলো’, ‘আনন্দকুসুম’সহ বেশ কিছু কবিতা লেখার পটভূমি বর্ণনা করেন। অনুষ্ঠানের আলোচনা পর্ব সঞ্চালনা করেন আবৃত্তি সংঘের সমন্বয়ক মাহমুদ হাশিম।