তাস খেলা নিয়ে খুন: ৫ জনের মৃত্যুদণ্ড

আইন ও বিচার
আইন ও বিচার

ফরিদপুরে জাহিদুল খাঁ হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। আজ রোববার ফরিদপুরের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. সেলিম মিয়া এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজন হলেন ফরিদপুর সদর উপজেলার ধুলদী রাজাপুর গ্রামের সাইফুল শেখ (২৭), হাসেম শেখ (৩৫), জাহিদ খা (২৮), জুয়েল ব্যাপারী (৩২) ও আকাশ শেখ (১৮)। রায় ঘোষণার সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির মধ্যে চারজন আদালতে উপস্থিত ছিলেন। আকাশ শেখ মামলার শুরুতে গ্রেপ্তার হলেও পরে জামিনে গিয়ে আত্মগোপন করেন। এখন পর্যন্ত তিনি পলাতক আছেন।

২০১৪ সালের ২১ ডিসেম্বর রাতে ফরিদপুর সদরের পশ্চিম গঙ্গাবর্দী গ্রামে তাস খেলায় জয়-পরাজয়কে কেন্দ্র করে আসামিরা জাহিদুলকে কুপিয়ে জখম করেন। পরের দিন ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। এ ঘটনায় ২৩ ডিসেম্বর জাহিদুলের স্ত্রী জিয়াসমিন বেগম বাদী হয়ে ফরিদপুর কোতোয়ালি থানায় মামলা করেন।

জেলা ও দায়রা জজ আদালতের পেশকার আওলাদ হোসেন জানান, এ হত্যা মামলার প্রথম তদন্ত করেন ফরিদপুর কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) মনির হোসেন। তিনি আদালতে অভিযোগপত্র জমা দেন। কিন্তু ওই অভিযোগপত্রে বাদী পক্ষ আপত্তি দিলে পরে এ মামলার তদন্ত ভার পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ওপর ন্যস্ত হয়। সিআইডির এসআই মো. সিরাজুল ইসলাম পুনরায় তদন্ত করে নতুন করে ওই পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেন।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) দুলাল চন্দ্র সরকার বলেন, ‘আমরা ন্যায়বিচার চেয়েছিলাম। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নর হত্যার ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ রায় ন্যায়বিচারের ক্ষেত্রে একটি দলিল হয়ে থাকবে।’

আসামি পক্ষের আইনজীবী সাহিদুননবী জানান, তাঁরা রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।