জিকে শামীমের সম্পদের খোঁজে দুদক

জি কে শামীম। প্রথম আলো ফাইল ছবি
জি কে শামীম। প্রথম আলো ফাইল ছবি

ক্যাসিনো-কাণ্ডে গ্রেপ্তার যুবলীগ নেতা গোলাম কিবরিয়া শামীমের (জি কে শামীম) সম্পদের হিসাব নিতে আলাদা অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার এ বিষয়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে অনুসন্ধান দল গঠন করেছে সংস্থাটি।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে ৫ সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করা হয়েছে। দলের অন্য সদস্যরা হলেন, উপপরিচালক জাহাঙ্গীর আলম, সালাহউদ্দিন, সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী ও নেয়ামুল আহসান গাজী।

দুদক বলছে, গণপূর্ত অধিদপ্তরে প্রকৌশলীদের সঙ্গে যোগসাজশে টেন্ডার বাণিজ্য এবং ক্যাসিনো ব্যবসার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ অর্জনের বিষয়টি অনুসন্ধান করবে দলটি। তাঁর সহযোগী সরকারি কর্মকর্তাদেরও অনুসন্ধানের আওতায় আনা হবে।

গত ২১ সেপ্টেম্বর রাজধানীর নিকেতনের নিজ কার্যালয় থেকে প্রভাবশালী এই ঠিকাদারকে গ্রেপ্তার করে র‍্যাব। একই সঙ্গে তাঁর সাত দেহরক্ষীকেও গ্রেপ্তার করা হয়। ওই সময় শামীমের কার্যালয় থেকে এক কোটি ৮০ লাখ টাকা, ১৬৫ কোটি টাকার স্থায়ী আমানতের (এফডিআর) কাগজপত্র, নয় হাজার ইউএস ডলার, ৭৫২ সিঙ্গাপুরি ডলার, একটি আগ্নেয়াস্ত্র এবং মদের বোতল জব্দ করা হয়। গ্রেপ্তারের পর র‍্যাব জানায়, শামীম গণপূর্ত ভবনের ঠিকাদারি ব্যবসা নিয়ন্ত্রণ করতেন। তাঁর ঠিকাদারি প্রতিষ্ঠানের বাইরে অন্য কারও কাজ পাওয়া ছিল দুরূহ। সরকারি বড় সব কাজ ছিল তাঁর কবজায়। শামীম চলতেন আগে-পিছে দেহরক্ষী নিয়ে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, জি কে শামীমকে গ্রেপ্তারের পর অস্ত্র, মাদক ও মানিলন্ডারিং আইনে মামলা করেছে র‍্যাব। কিন্তু তাঁর সম্পদের উৎস, বৈধতাসহ বিভিন্ন বিষয়গুলো আইনশৃঙ্খলা বাহিনীর এখতিয়ারের বাইরে। তাই এর অনুসন্ধানের জন্য দুদক মাঠে নেমেছে।