কিশোর আলোর জন্মদিন আজ

কিশোর আলোর ষষ্ঠ জন্মবার্ষিকী আজ। ২০১৩ সালের ১ অক্টোবর থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে শিশু–কিশোরদের প্রিয় এই মাসিক ম্যাগাজিনটি। পড়াশোনার পাশাপাশি নানা ধরনের কর্মকাণ্ডে শিশু–কিশোরদের সম্পৃক্ত রাখে কিশোর আলো (কিআ)। কেউ এখানে গল্প, ছড়া, ফিচার লেখে, কেউ আঁকে ছবি, কার্টুন। গান, নাচ, অভিনয়সহ বিভিন্ন সাংস্কৃতিক আয়োজনেও আছে তাদের নিয়মিত অংশগ্রহণ। 

শুধু তা-ই নয়, সারা দেশে ছড়িয়ে আছে কিশোর আলোর ৫৫টি বুক ক্লাব, যেখানে কিআ পাঠকেরা নিজেদের মধ্যে বই আদান–প্রদান করে, বই পড়ে, লেখে। আয়োজন করে বিভিন্ন মানবিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডও। কিশোর আলোর ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাবের ছেলেমেয়েরা নিজেরাই বানিয়ে ফেলছে দারুণ সব স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, তুলছে চমৎকার সব ছবি। কিশোর আলো তাই হয়ে উঠেছে কিশোরদের অন্য রকম এক পরিবার, প্ল্যাটফর্ম।

শিশু–কিশোরদের স্বপ্ন দেখাতে চায় কিশোর আলো। তাদের চিন্তার জগৎটাকে আনতে চায় চার দেয়ালের বাইরে। তাই কিশোর আলোর স্লোগান, ‘আমার পৃথিবী অনেক বড়’। নিজেদের জগৎ আরও বড় করতে কিশোর আলোর সঙ্গেই একটু একটু করে বড় হচ্ছে দেশের ভবিষ্যৎ প্রজন্ম।

কিশোর আলোর প্রাণ এর পাঠক আর স্বেচ্ছাসেবকেরা। স্কুল-কলেজপড়ুয়া এই স্বেচ্ছাসেবকেরা লেখা, আঁকা, গান, নাচে মুখরিত করে রাখে কিআ কার্যালয়। জন্মদিন উপলক্ষে তারাই আয়োজন করেছে ঝলমলে এক অনুষ্ঠানের। বেলা তিনটা থেকে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে কারওয়ান বাজারের সিএ ভবন মিলনায়তনে। থাকবে স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণে সাংস্কৃতিক আয়োজন। উপস্থিত থাকবেন গুণীজনেরা। ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় সাত শ শিক্ষার্থী নিবন্ধনের মাধ্যমে অংশ নেবে এই অনুষ্ঠানে।

এ ছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিবারের মতো এবারও দেশের তিনটি জেলায় হবে লাভেলো কিআনন্দ উৎসব। ১১, ১৮ ও ২৫ অক্টোবর যথাক্রমে রংপুর, চট্টগ্রাম ও ঢাকায় হবে শিশু–কিশোরদের জন্য আয়োজিত দেশের সবচেয়ে বড় এই উৎসব। বিস্তারিত জানা যাবে এখানে।