মাগুরায় নবীনবরণে ছাত্রলীগ-ছাত্রদলের পাল্টাপাল্টি ধাওয়া

মাগুরা
মাগুরা

মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজে সম্মান প্রথম বর্ষের নবীনবরণকে কেন্দ্র করে ছাত্রলীগছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিয়ে পরিচিতি সভা আয়োজন করা হয় বিভিন্ন বিভাগে। এর একপর্যায়ে ছাত্রলীগ ও ছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

কলেজ ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক টিপু সুলতান প্রথম আলোকে বলেন, ‘পরিচিতি সভা উপলক্ষে আমরা শিক্ষার্থীদের জন্য ফুল ও কলম নিয়ে গিয়েছিলাম। ইসলামের ইতিহাস বিভাগ ঘুরে যখন আমরা ব্যবস্থাপনা বিভাগে যাই; তখন ছাত্রলীগের নেতা-কর্মীরা রড, পাইপ ও ধারালো অস্ত্র নিয়ে আমাদের ওপর চড়াও হন।’ এ সময় ছাত্রলীগের কর্মীরা কলেজের বাস্কেটবল মাঠে ও কলেজের মূল ফটকে অন্তত তিনটি বোমার বিস্ফোরণ ঘটায় বলে অভিযোগ করেন তিনি।

ঘটনাস্থলে উপস্থিত জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলিমুজ্জামান তারেক প্রথম আলোকে বলেন, ‘ছাত্রদলের ছেলেরা প্রতিদিনই কলেজে আসেন। আমরা তো তাদের কিছুই বলি না। কিন্তু আজ তাঁরা একটা বিশৃঙ্খলা করার চেষ্টা করেছিল। তখন সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে মিলে ছাত্রলীগ তাদের প্রতিহত করেছে।’ বোমা বিস্ফোরণের কথা অস্বীকার তিনি বলেন, ধাওয়া খেয়ে ছাত্রদলের কর্মীরাই বোমা ফুটিয়েছেন।

কলেজ অধ্যক্ষের চলতি দায়িত্বে থাকা শিক্ষক নিয়ামুল করীম জানিয়েছেন, বিভিন্ন বিভাগে পরিচিত সভা চলার সময় আকস্মিকভাবে ধাওয়া- পাল্টা ধাওয়া শুরু হয়। তবে তা সংঘর্ষে রূপ নেওয়ার আগেই শেষ হয়েছে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, নবীন বরণ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছিল। পুলিশ তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। বোমা বিস্ফোরণের কোনো ঘটনা ঘটেছে কিনা—জানতে চাইলে ওসি বলেন, এমন কিছু হয়নি। কলেজের একটি ভবনে আটকা পড়া ছাত্রদল নেতা সফিকুল ইসলামকে উদ্ধার করে পরিবারের জিম্মায় দেওয়া হয়েছে বলে জানান তিনি।