চট্টগ্রামে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চট্টগ্রামে নয় বছর আগে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যার দায়ে স্বামীকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। তাঁর নাম জাহাঙ্গীর আলম। আজ মঙ্গলবার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল চট্টগ্রাম-১-এর বিচারক মশিউর রহমান খান এ রায় দেন। একই সঙ্গে আদালত আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন।

আদালত সূত্র জানায়, চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার আহল্লা সর্দার পাড়ার বাসিন্দা জাহাঙ্গীর আলম বিয়ের পর তাঁর স্ত্রী শামীমা আক্তারের কাছে বিদেশ যাওয়ার জন্য যৌতুক দাবি করেন। টাকা না পেয়ে ২০১০ সালের ২০ ডিসেম্বর স্ত্রীকে পিটিয়ে হত্যা করেন তিনি। ঘটনা ধামাচাপা দিতে স্ত্রীর লাশ গোয়াল ঘরে ঝুলিয়ে রাখেন। দাবি করেন, স্ত্রী আত্মহত্যা করেছেন। এ ঘটনায় নিহতের ভাই মো. সোলেমান বাদী হয়ে হত্যা মামলা করেন। তদন্ত শেষে পুলিশ আদালতে অভিযোগপত্র দেয়। ২০১২ সালের ২৩ মার্চ অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই মামলার বিচার শুরু হয়। মামলায় ২৩ জন সাক্ষীর মধ্যে ১৪ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আজ রায় দেন।

ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি জেসমিন আক্তার প্রথম আলোকে বলেন, রায় ঘোষণার পর আসামি জাহাঙ্গীর আলমকে কারাগারে পাঠিয়ে দেন আদালত।

রায়ে সন্তোষ প্রকাশ করে নিহতের ভাই ও মামলার বাদী মো. সোলেমান বলেন, ‘উচ্চ আদালতে যেন এই রায় বহাল থাকে। আসামির ফাঁসি যেন কার্যকর হয়।’