ক্যাসিনো-কাণ্ডের পর মতিঝিল থানার ওসিসহ ৮ কর্মকর্তাকে বদলি

ঢাকা মহানগর পুলিশ(ডিএমপি)
ঢাকা মহানগর পুলিশ(ডিএমপি)

ক্যাসিনো–কাণ্ডের পর গতকাল মঙ্গলবার মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুকসহ আটজন কর্মকর্তাকে ডিএমপির একাধিক ইউনিটে বদলি করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সদর দপ্তরের এক আদেশে এসব কর্মকর্তাকে বদলি করা হয়।

যেসব ওসিকে বদলি করা হয়েছে, তাঁদের মধ্যে মতিঝিল থানার ওসি ওমর ফারুককে ডিএমপির গোয়েন্দা (ডিবি) উত্তর বিভাগে বদলি করা হয়েছে। কলাবাগান থানার ওসি মোহাম্মদ ইয়াসির আরাফাত খানকে মতিঝিল, উত্তরা পূর্ব থানার পরিদর্শক (তদন্ত) পরিতোষ চন্দ্রকে কলাবাগানে, ভাটারা থানার ওসি আবু বকর সিদ্দিককে পল্টন মডেলে, বিমানবন্দর থানার পরিদর্শক (তদন্ত) মোক্তারুজ্জামানকে ভাটারা থানায়, খিলক্ষেত থানার ওসি মোস্তাজিরুর রহমানকে মিরপুর মডেল, মিরপুর মডেল থানার দাদন ফকিরকে ডিবি দক্ষিণে পরিদর্শক করে বদলি করা হয়। এ ছাড়া শ্যামপুর থানার ওসি মিজানুর রহমানকে কোতোয়ালি, কোতোয়ালির ওসি শাহিদুর রহমানকে ডিবির পশ্চিম বিভাগে, সবুজবাগ থানার পরিদর্শক (তদন্ত) মফিজুল আলমকে শ্যামপুরে এবং বনানী থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ বোরহান উদ্দিনকে খিলক্ষেত থানার ওসি করে বদলি করা হয়।

এত দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বদলি স্বাভাবিক নিয়মে হলেও ক্যাসিনো–কাণ্ডের পর এই বদলি নিয়ে আলোচনা শুরু হয়েছে। পুলিশেরই একাধিক দায়িত্বশীল সূত্র বলেছে, ক্যাসিনোগুলো চলছিল রাজনীতিক ও পুলিশের যৌথ উদ্যোগে। তদন্তপর্যায়ে বেরিয়ে আসে, অবৈধ ক্যাসিনোগুলো চলত পুলিশের পাহারায়। এর মধ্যে ঢাকা মোহামেডান ক্লাবের আয়-ব্যয়ের এক হিসাবে দেখা গেছে, অবৈধ ক্যাসিনো চালানোর সুযোগ করে দিয়ে প্রতিদিন নির্দিষ্ট অঙ্কের টাকা পেত পুলিশ। এমনও দেখা গেছে যে অভিযোগ পাওয়ার পরও ক্যাসিনো বন্ধে পুলিশ কোনো উদ্যোগ নেয়নি। অনেক ওসির সঙ্গে ক্যাসিনোর জুয়াড়িদের ঘনিষ্ঠতা ছিল বলেও অভিযোগ রয়েছে।