দীঘিনালায় ব্যক্তি উদ্যোগে বয়স্ক ভাতা চালু

খাগড়াছড়ির দীঘিনালায় ব্যক্তি উদ্যোগে বয়স্ক ভাতা চালু করেছেন চঞ্চল কান্তি চাকমা (৬১) নামে এক ব্যক্তি। তিনি অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী। গতকাল মঙ্গলবার বিশ্ব প্রবীণ দিবস উপলক্ষে চারজন নারী ও একজন পুরুষকে মাসিক ৫০০ টাকা হারে দেওয়ার মাধ্যমে বয়স্ক ভাতা চালু করে এ কার্যক্রম শুরু করেন। 

সকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পাঁচজনের হাতে ব্যক্তি উদ্যোগের বয়স্ক ভাতার বই ও অক্টোবর মাসের টাকা তুলে দেওয়া হয়। 

চঞ্চল কান্তি চাকমা জানান, তিনি উপজেলার উত্তর কামাকুছড়া গ্রামের দরিদ্র কৃষক পরিবারের সন্তান। ১৯৭৫ সালে এসএসসি পাস করার পর আর পড়াশোনা করা হয়নি। ১৯৭৯ সালে মহিলাবিষয়ক অধিদপ্তরে যোগদান করে ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর রাঙামাটি জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের হিসাবরক্ষক হিসেবে অবসর গ্রহণ করেন। তাঁর এক ছেলে, তিন মেয়ে সবাই সরকারি চাকরিজীবী। গ্রামের প্রবীণ, বয়স্ক ও দুস্থদের জন্য কিছু করার মানসে ব্যক্তি উদ্যোগে বয়স্ক ভাতার কর্মসূচি চালু করেছেন। 

বয়স্ক ভাতা পাওয়া কামাকুছড়া গ্রামের ৭৪ বছর বয়সী দোষা রাণী চাকমা বলেন, ‘আমার স্বামী দুই বছর আগে মারা গেছেন। চার মেয়ে, কোনো ছেলেসন্তান নেই। বর্তমানে দ্বিতীয় মেয়ে লক্ষ্মী দেবী চাকমার বাড়িতে আশ্রয়ে আছি। সরকারিভাবে কোনো বয়স্ক ভাতা পাই না। এই ভাতা পেয়ে আমি অনেক খুশি।’ অন্যরাও কৃতজ্ঞতা প্রকাশ করেন চঞ্চল কান্তি চাকমার প্রতি। 

চঞ্চল কান্তি চাকমা প্রথম আলোকে বলেন, ‘আপাতত পাঁচজনকে সারা জীবন মাসিক ৫০০ টাকা করে দেওয়া হবে। আর্থিক অবস্থা ভালো হলে আরও বয়স্ক ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা হবে। আমি মাসে অবসরভাতা পাই ১২ হাজার টাকা। সেখান থেকে আপাতত পাঁচজনকে ৫ শ টাকা হারে মাসে আড়াই হাজার টাকা দেওয়া হবে।’

ইউএনও মোহাম্মদ উল্লাহ বলেন, অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী চঞ্চল কান্তি চাকমা ব্যক্তি উদ্যোগে বয়স্ক ভাতা দেওয়ার যে উদ্যোগ নিয়েছেন তা প্রশংসনীয়।