বেশি দামে পেঁয়াজ বিক্রি, পাঁচ জেলায় জরিমানা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে বিভিন্ন স্থানে আজ বুধবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় পাঁচ জেলার কয়েকজন ব্যবসায়ীকে জরিমানা করেছেন আদালত।

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

লক্ষ্মীপুর: জেলার পৌর শহরে সাতজন দোকানদারকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সফিকুর রিদোয়ান আরমান শাকিল এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালতসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজ সকালে লক্ষ্মীপুর পৌর শহরে পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় অতিরিক্ত দামে বিক্রির অভিযোগে পেঁয়াজের আড়তদার সোনালি স্টোরকে ২৫ হাজার টাকাসহ সাত প্রতিষ্ঠানকে ৪১ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া পেঁয়াজের দাম বেশি না রাখার জন্যও ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

ইউএনও সফিকুর রিদোয়ান আরমান শাকিল বলেন, পাইকারি ৬৮ টাকা ও খুচরা ৭০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করতে ব্যবসায়ীদের নির্দেশ দিয়েছেন। কেউ অতিরিক্ত দাম নিলে তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ব্রাহ্মণবাড়িয়া: কসবা উপজেলার কুটি বাজারে পেঁয়াজের দাম বেশি রাখায় এক পাইকারি ব্যবসায়ীসহ তিন ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। আজ দুপুরে নির্বাহী হাকিম ও কসবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জাহাঙ্গীর হোসেন এই জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, আজ দুপুরে কসবার বাণিজ্যিক এলাকার কুটি বাজারের পেঁয়াজের বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো. জাহাঙ্গীর হোসেন। পেঁয়াজের দাম বেশি রাখার দায়ে পাইকারি ব্যবসায়ী মিজান বাণিজ্যিক আড়তকে ২০ হাজার টাকা জরিমানা করেন ইউএনও। এ সময় দুটি খুচরা পেঁয়াজের দোকানের একটিকে ৫০০ টাকা ও অন্যটিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) মো. জাহাঙ্গীর হোসেন বলেন, এ অভিযান অব্যাহত থাকবে।

চট্টগ্রাম: রাউজান উপজেলার চারটি বাজারের ১৫টি পেঁয়াজের দোকানে অভিযান চালিয়ে ৭০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী কমিশনার (ভূমি) এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, আজ সকালে উপজেলা সদরের ফকিরহাট, মুন্সিরঘাটা ও জলিলনগরের পেঁয়াজের দোকানে অভিযান চালান ইউএনও জুনায়েদ কবির। এ সময় তিন বাজারের তিনটি দোকানকে মোট ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়। উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের পথেরহাট বাজারে বিকেলে অভিযান চালান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এহসান মুরাদ। এই বাজারের আটটি দোকানকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়।

দুটি অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন ইউএনও জুনায়েদ কবির ও সহকারী কমিশনার (ভূমি) এহসান মুরাদ।

খুলনা: নগরের চার পেঁয়াজ ব্যবসায়ীকে আজ সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালত জরিমানা করেন। আদালত পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মিজানুর রহমান ও সেতু কুমার বড়ুয়া।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বলেন, বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত পরিচালিত অভিযানে নগরের স্টেশন রোডের কদমতলা এলাকায় পাইকারি পেঁয়াজ বিক্রেতা বাগদাদ ট্রেডিংকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া প্রতি কেজিতে ২০ থেকে ২৫ টাকা লাভ করায় সন্ধ্যা বাজারের তিন খুচরা পেঁয়াজ বিক্রেতাকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া: নাসিরনগর উপজেলায় বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে চার ব্যবসায়ীকে ২২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। নাসিরনগর বাজারে নির্বাহী হাকিম ও ইউএনও আজগর আলী এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

যাঁদের জরিমানা করা হয়েছে তাঁরা হলেন নাসিরনগর বাজারের পেঁয়াজ ব্যবসায়ী মনোরঞ্জন ঘোপ, সজল দেব, বিশু দেব।

ইউএনও আজগর আলী জানান, পেঁয়াজের দাম বেশি রাখায়, সরকারনির্ধারিত পণ্যের মূল্যতালিকা না থাকার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ওই ব্যবসায়ীদের জরিমানা করা হয়।