কুষ্টিয়ায় পদ্মার পানি কমার সম্ভাবনা বেশি

কুষ্টিয়ায় পদ্মার পানি বৃদ্ধির হার স্থির রয়েছে। গত ১২ ঘণ্টায় এখানে পানির উচ্চতা বাড়েনি, আবার কমেনিও। গতকাল বুধবার সন্ধ্যা ছয়টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ছয়টা পর্যন্ত এ অবস্থা ছিল। তবে পদ্মার শাখা গড়াই নদে এক সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী পীযূষ কৃষ্ণ কণ্ডু প্রথম আলোকে বলেন, পদ্মায় পানির উচ্চতা স্থির। তবে বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আশা করা যাচ্ছে, পানি আর বাড়বে না। পানি নেমে যাওয়ার সম্ভাবনা বেশি।

পদ্মায় এখন বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এর আগে পদ্মায় হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে ২০০৩ সালে সর্বোচ্চ ১৪ দশমিক ২৮ সেন্টিমিটার পর্যন্ত পানির উচ্চতা বেড়েছিল। তারও আগে ১৯৯৮ সালে একবার পানির সর্বোচ্চ উচ্চতা পরিমাপ করা হয়েছিল ১৫ দশমিক ১৯ সেন্টিমিটার। গড়াইয়ে পানি বেড়ে যাওয়ায় সদর উপজেলার হরিপুর ও কুমারখালী উপজেলার মহেন্দ্রপুরের নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। এতে বিস্তীর্ণ মাঠের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

কুষ্টিয়ার চিলমারী ও রামকৃষ্ণপুর ইউনিয়নের ৩৫ গ্রামের ৫০ হাজার বানভাসি মানুষ ১৪ দিন ধরে পানিবন্দী অবস্থায় রয়েছে। প্রশাসন থেকে তাদের শুকনা খাবারসহ সহযোগিতা দিচ্ছে। তবে সেটা প্রয়োজনের তুলনায় কম বলে বানভাসিরা বলছেন।