৫০০ কেজি চালের দাম ৮ হাজার টাকা

চালের ছবিটি প্রতীকী।
চালের ছবিটি প্রতীকী।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে চট্টগ্রামের বাঁশখালীতে ১৯০টি পূজামণ্ডপে সরকার ৫০০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে। তবে বিভিন্ন মণ্ডপের পূজা কমিটির লোকজন চাল তুলতে গিয়ে চাল পাননি বলে অভিযোগ করেছেন। খাদ্য অধিদপ্তরের পক্ষ থেকে ৫০০ কেজি চালের স্থলে প্রতিটি মণ্ডপকে দেওয়া হচ্ছে ৮ হাজার টাকা। গতকাল শুক্রবার দুপুর থেকে রাত পর্যন্ত পূজা কমিটির লোকজন খাদ্য অধিদপ্তরের কার্যালয়ে গিয়ে চালের বদলে টাকা পেয়েছেন। যদিও নিজের কার্যালয়ে কোনো টাকা দেওয়া হচ্ছে না বলে দাবি করেন উপজেলা খাদ্য কর্মকর্তা মংখ্যাই।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এ–সংক্রান্ত চিঠিতে উল্লেখ করা হয়, উপজেলার ১৯০টি মণ্ডপের জন্য ৯৫ হাজার কেজি চাল বরাদ্দ হয়েছে। সে হিসাবে প্রতি মণ্ডপের জন্য ৫০০ কেজি করে চাল বরাদ্দ হয়েছে। অথচ বরাদ্দ করা চালের বদলে দেওয়া হয়েছে ৮ হাজার টাকা।

গতকাল সন্ধ্যায় সরেজমিনে দেখা গেছে, খাদ্য অধিদপ্তর কার্যালয়ে ৫০০ কেজি চালের স্থলে ৮ হাজার টাকা করে বুঝে নিচ্ছেন প্রতিটি পূজামণ্ডপ কমিটির সদস্যরা। উপজেলায় ৮৪টি সর্বজনীন এবং ১০৬ ব্যক্তিগত পূজামণ্ডপ রয়েছে। এর মধ্যে গতকাল বেলা একটা থেকে রাত আটটা পর্যন্ত ৫০টি মণ্ডপ কর্তৃপক্ষ ৮ হাজার করে টাকা নিয়েছে। বাকিদের আজ শনিবার আবার টাকা দেওয়ার কথা রয়েছে।

খাদ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট ঘেঁটে দেখা গেছে, প্রতি কেজি মোটা চালের পাইকারি দাম ২৬ থেকে ২৮ টাকা এবং খুচরা দাম ৩০ থেকে ৩৪ টাকা। অথচ খাদ্য অধিদপ্তর যে টাকা দেওয়া হয়েছে তাতে প্রতি কেজি চালের দাম দাঁড়ায় ১৬ টাকা। সর্বনিম্ন পাইকারি দর প্রতি কেজি ২৬ টাকা হিসাবে ৫০০ কেজি চালের দাম দাঁড়ায় ১৩ হাজার টাকা। অর্থাৎ প্রতিটি মণ্ডপ পাইকারি মূল্য থেকে অন্তত ৫ হাজার টাকা কম পেয়েছে।

>

পূজার বরাদ্দে অনিয়ম
বাঁশখালীর ১৯০টি মণ্ডপের জন্য বরাদ্দ চাল না দিয়ে ১৬ টাকা কেজি দরে দেওয়া হয় টাকা।

খাদ্য অধিদপ্তর থেকে ৫০০ কেজি চালের বদলে ৮ হাজার টাকা নেওয়ার কথা স্বীকার করলেও কোনো মণ্ডপের কর্তৃপক্ষই নাম প্রকাশ করতে রাজি হননি। তাঁরা বলেন, ৫০০ কেজির চালের বদলে ৮ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। খাদ্য অধিদপ্তর কার্যালয়ের লোকজন টাকা বুঝিয়ে দিচ্ছেন। সে হিসাবে প্রতি কেজি চালের দাম পড়ছে ১৬ টাকা।

মণ্ডপ কর্তৃপক্ষে লোকজনকে উপজেলা খাদ্য কর্মকর্তার কার্যালয়ের ভেতরেই টাকা দেওয়া হচ্ছিল। অথচ বিষয়টি তিনি অস্বীকার করেন। উপজেলা খাদ্য কর্মকর্তা মংখ্যাই বলেন, ‘কার্যালয়ে কোনো টাকা দেওয়া হচ্ছে না। সবাইকে ৫০০ কেজি করে চালই দেওয়া হচ্ছে। কোনো টাকা দেওয়া হচ্ছে না।’

পূর্ব চাম্বল এলাকার একটি পূজামণ্ডপের সভাপতি নিজের নাম প্রকাশ না করে বলেন, ‘আমরা ঝামেলায় জড়াতে চাই না। ৫০০ কেজি চালের পরিবর্তে ৮ হাজার টাকা করে দেওয়া হয়েছে। সেটাই নিয়েছি।’

বাঁশখালী পূজা কমিটির একাংশের আহ্বায়ক টুটুন চক্রবর্তী বলেন, ‘৫০০ কেজি চালের জায়গায় ৮ হাজার টাকা দেওয়া হচ্ছে বলে অভিযোগ পেয়েছি।’
বাঁশখালী পূজা কমিটির অপর অংশের সভাপতি রানা কুমার দেব বলেন, স্থানীয় সাংসদ ঠিকমতোই সবাইকে চাল বরাদ্দ দিয়েছেন। কিন্তু খাদ্য অধিদপ্তর ৫০০ কেজির স্থলে দিচ্ছে ৮ হাজার টাকা করে।
এ বিষয়ে জানতে ইউএনও মোমেনা আক্তারের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তাঁকে পাওয়া যায়নি।