ভোমরা বন্দর দিয়ে ভারতের পেঁয়াজ ঢুকছে

ফাইল ছবি
ফাইল ছবি

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের আগেই ভারতের ঘোজাডাঙ্গায় ৭০ থেকে ৮০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে ঢোকার অপেক্ষায় ছিল। সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে ওই সব পেঁয়াজ আজ শনিবার বাংলাদেশে ঢোকা শুরু হয়েছে।

পেঁয়াজবাহী ওই সব ট্রাক আজ বেলা পৌনে দুইটা থেকে বাংলাদেশে ঢোকা শুরু করেছে।

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান জানান, ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার আগেই এসব পেঁয়াজ বাংলাদেশে আমদানির জন্য কেনা হয়েছিল। বাংলাদেশ ও ভারত উভয় দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের লিখিত অনুমতির পর পেঁয়াজের ট্রাকগুলো ভোমরা বন্দরে ঢোকা শুরু করে। তিনি বলেন, সন্ধ্যা পর্যন্ত এই ট্রাকগুলো ভোমরা বন্দরে ঢুকবে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, ওই পেঁয়াজ বাংলাদেশে ঢুকলে সাতক্ষীরা অঞ্চলে পেঁয়াজের দাম কিছুটা হলেও কমতে পারে। বর্তমানে সাতক্ষীরার খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা কেজি দরে এবং দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকা কেজি দরে।

ভোমরা কাস্টমস শুল্ক স্টেশনের রেভিনিউ কর্মকর্তা বিকাশ চন্দ্র দেবনাথ বলেন, পেঁয়াজ ছাড়াও অন্যান্য পণ্যবাহী ৩০০ ট্রাক ভারত থেকে বাংলাদেশে ঢুকবে। আজ বিকেল সাড়ে চারটা পর্যন্ত ৪০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে এসেছে।

ভোমরা বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক মো. রেজাউল করিম বলেন, দুর্গাপূজা ও সরকারি ছুটি মিলিয়ে রোববার থেকে ভোমরা বন্দর টানা ছয় দিন বন্ধ থাকবে। এ সময় সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। তবে পাসপোর্টধারী যাত্রীরা চলাচল করতে পারবেন।