দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফের লঞ্চ চলাচল শুরু

দৌলতদিয়ার ১ নম্বর ফেরি ঘাট থেকে তোলা ছবি। ছবি: এম রাশেদুল হক
দৌলতদিয়ার ১ নম্বর ফেরি ঘাট থেকে তোলা ছবি। ছবি: এম রাশেদুল হক

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে নৌযান চলাচল এখনো স্বাভাবিক হয়নি। পাঁচ দিন বন্ধ থাকার পর গতকাল বুধবার বেলা তিনটা থেকে এই নৌপথে সীমিত আকারে (শুধুমাত্র বড়) লঞ্চ চলাচল শুরু হয়। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগের অন্যতম মাধ্যম দৌলতদিয়া–পাটুরিয়া নৌপথ।

রাতে দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়। প্রায় ১২ ঘণ্টা বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে পুনরায় লঞ্চ চলাচল চালু হয়।

আরিচা লঞ্চ মালিক সমিতির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক নুরুল আনোয়ার মিলন বলেন, তীব্র স্রোতের বিপরীতে চলতে না পারায় কর্তৃপক্ষ দুর্ঘটনা এড়াতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে গত শুক্রবার থেকে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ করে দেয়। পাঁচ দিন বন্ধ থাকার পর স্রোতের তীব্রতা কিছুটা কম দেখে এবং ঘাটে আসা মানুষের দুর্ভোগ কমাতে গতকাল বুধবার বেলা তিনটা থেকে শুধুমাত্র এম.ভি (বড়) লঞ্চ চলাচলের সিদ্ধান্ত হয়। বর্তমানে ১৩টি বড় লঞ্চ চলাচল করছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি বলেন, দৌলতদিয়ায় মোট ছয়টি ফেরি ঘাট রয়েছে। এর মধ্যে ভাঙনের কবলে পড়ায় গত শুক্রবার ১ নম্বর এবং তার পরদিন শনিবার ২ নম্বর ঘাট বন্ধ হয়ে যায়। তিন দিন পর মঙ্গলবার বিকেলে ৩ ও ৪ নম্বর ঘাটের পাশ থেকে বিলীন হয়ে গেলে দুর্ঘটনা এড়াতে এই ঘাট দুটিও বন্ধ করে দেওয়া হয়। ফলে ছয়টির মধ্যে ১, ২, ৩ ও ৪ নম্বর ঘাট বন্ধ রয়েছে।

আবু আব্দুল্লাহ রনি বলেন, বর্তমানে ৫ ও ৬ নম্বর ফেরি ঘাট চালু থাকলেও এর মধ্যে ৬ নম্বর ঘাটটি ছোট ফেরির জন্য নির্মিত। কিন্তু দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে মোট চারটি ছোট ফেরি থাকলেও গত ১০ দিন ধরে তীব্র স্রোতের বিপরীতে চলতে গিয়ে কুলিয়ে উঠতে না পারায় গত মঙ্গলবার থেকে তিনটি ছোট ফেরি অচল হয়ে পড়ে। চালু থাকা বনলতা নামে বাকি একটি ফেরিও গতকাল বুধবার দিবাগত রাতে অচল হয়ে পড়ে। ফলে ৬ নম্বর ঘাটটি ব্যবহৃত হচ্ছে না। শুধুমাত্র ৫ নম্বর বড় ঘাটটি চালু থাকলেও এই নৌপথে বর্তমানে মাত্র ৫টি রো রো (বড়) ফেরি চালু রয়েছে। এই দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।