দুদক চেয়ারম্যান-বিএফআইইউ প্রধানের বৈঠক

দুদক
দুদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মো. রাজী হাসান আজ বৃহস্পতিবার বৈঠক করেছেন। বৈঠকে সাম্প্রতিক ক্যাসিনোবিরোধী অভিযানবিষয়ক তথ্য বিনিময় হয়েছে বলে জানা গেছে।

দুদকের উচ্চপর্যায়ের একাধিক সূত্র প্রথম আলোকে বৈঠকের তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। সূত্র জানায়, দুপুর ১২টা থেকে বেলা দেড়টা পর্যন্ত সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে এ রুদ্ধদ্বার বৈঠক হয়।

সূত্র জানায়, বৈঠকে ক্যাসিনো ব্যবসায়ীদের অর্থ পাচারসম্পর্কিত তথ্য হস্তান্তর করেন বিএফআইইউ প্রধান। এ ছাড়া সরকারি কর্মকর্তা–কর্মচারীদের অর্থ–সম্পদ ও অর্থ পাচারসম্পর্কিত বেশ কিছু তথ্য দুদকে দেওয়া হয়। দুটি প্রতিষ্ঠান প্রধানের এই বৈঠকে পারস্পরিক তথ্য সহায়তা ও যোগাযোগ নিবিড় করার ওপর গুরুত্ব দেওয়া হয়।

এর আগে গতকাল বুধবার র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ দুদক চেয়ারম্যানের সঙ্গে এক বিশেষ বৈঠকে করেন। এতে দুদকের কাছে ক্যাসিনোবিরোধী অভিযানে পাওয়া বেশ কিছু গোয়েন্দা তথ্য হস্তান্তর করেছেন র‍্যাব ডিজি। দুদকও এ–সম্পর্কিত কিছু তথ্য র‍্যাব ডিজিকে দিয়েছে।

দায়িত্বশীল সূত্রটি জানায়, বৈঠকে সাম্প্রতিক সময়ে ক্যাসিনো কারবারিদের সম্পর্কে বেশ কিছু গোয়েন্দা তথ্য বিনিময় হয়। চলমান অভিযানে এক সংস্থা আরেক সংস্থাকে কীভাবে সহযোগিতা করতে পারবে, সে বিষয়েও আলোচনা হয়। প্রতিষ্ঠান দুটির প্রধানের মধ্যে একান্ত আলোচনায় সামনের দিনগুলোতে তথ্য বিনিময়ের বিষয়ে আলোচনা হয় এবং দুজন এ বিষয়ে একমত হন। সূত্র জানিয়েছে, সামনের দিনগুলোতে দুটি প্রতিষ্ঠান পারস্পরিক তফসিলভুক্ত অপরাধের বিষয়ে একে অন্যকে সহায়তা করবে। দুই সংস্থার মধ্যে গোয়েন্দা তথ্য বিনিময় হবে।

গত ১৮ সেপ্টেম্বর দেশে ক্যাসিনোবিরোধী অভিযান শুরু করে র‍্যাব। দেশের নামকরা বিভিন্ন ক্লাবে অভিযান চালানো হয়। র‍্যাবের অভিযানে গ্রেপ্তার হয়েছেন যুবলীগের প্রভাবশালী বেশ কয়েকজন নেতা। বিপুল অর্থ উদ্ধার করা হয়েছে। এ সময়ে ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত অনেক রাঘববোয়ালের নামও এসেছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করে নানা তথ্য উদ্‌ঘাটন করার কথা গণমাধ্যমে এসেছে।

এরই ধারাবাহিকতায় ক্যাসিনো ব্যবসায়ীদের সম্পদের অনুসন্ধানে নেমেছে দুদক। পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি অনুসন্ধান দল এরই মধ্যে কাজ শুরু করেছে। প্রায় দুই ডজন ব্যক্তির নামে অনুসন্ধান করছে দুদক। সূত্রের তথ্যমতে, দুদক চেয়ারম্যান ও র‍্যাব ডিজির বৈঠকে চলমান অভিযানে র‍্যাবের হাতে গ্রেপ্তার হওয়া কয়েকজন ক্যাসিনো মাফিয়ার বিষয়েও গুরুত্বপূর্ণ তথ্য র‍্যাব থেকে পেয়েছে দুদক।

দুদক মনে করছে, এ বৈঠকের ফলে র‍্যাবের অভিযানে যাঁরা গ্রেপ্তার হয়েছেন এবং পলাতক আছেন, তাঁদের স্থাবর-অস্থাবর সম্পদের তথ্য অনুসন্ধানে অগ্রগতি হবে।