ভূমি সেবা হটলাইন উদ্বোধন

ভূমি সেবা হটলাইন (১৬১২২) চালু করেছে ভূমি মন্ত্রণালয়। এই নম্বরে ভূমি সংক্রান্ত সেবা পাওয়া যাবে, পাশাপাশি অনিয়ম, দুর্নীতির অভিযোগ জানানো যাবে। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে হটলাইন উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

উদ্বোধনের সময় ভূমিমন্ত্রী বলেন, স্বচ্ছ, দক্ষ, আধুনিক, জবাবদিহিতামূলক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমির সর্বোচ্চ ব্যবহার এবং ভূমি সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিত করা সরকারের লক্ষ্য। ভূমি সেবা সহজ করা, সেবা গ্রহীতাদের সব জটিলতা আইনগতভাবে নিরসন এবং ভূমি সংক্রান্ত সকল ধরনের দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে এই হটলাইন প্রতিষ্ঠা করা হয়েছে। হটলাইনে কল করে সহজেই সেবা প্রার্থীরা ভূমি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান পাবেন। এ ছাড়া হটলাইনের মাধ্যমে ভূমি সেবা গ্রহীতাগণ ভূমি সেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শসহ দেশে বিদ্যমান ভূমি সংক্রান্ত আইন ও বিধিবিধান সম্পর্কে জানতে পারবেন।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, ভূমি সেবা হটলাইন ১৬১২২ এর কার্যক্রম প্রতি কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। হটলাইন সেবা পেতে নিয়মিত কল চার্জ প্রযোজ্য হবে। হটলাইনের মাধ্যমে জরুরী অভ্যন্তরীণ যোগাযোগ, দ্রুততম সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তি ও সেবাগ্রহীতার নিকট হতে অভিযোগ গ্রহণ করা হবে। হটলাইন ব্যবহারকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনও অবস্থাতেই প্রকাশ করা হবে না।

অনুষ্ঠানে ভূমি সচিব মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান আবদুল হান্নান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা প্রমুখ উপস্থিত ছিলেন।