শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসছেন বুয়েট উপাচার্য

উপাচার্য সাইফুল ইসলাম
উপাচার্য সাইফুল ইসলাম

শুক্রবার দুপুরের মধ্যে দেখা না দিলে এবং ১০ দফা দাবির কয়েকটির বিষয়ে বিকেলের মধ্যে আশ্বস্ত না করলে বুয়েটের সব ভবনে তালা দেওয়ার হুমকি দিয়েছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আন্দোলনকারী শিক্ষার্থীরা। এই হুমকির মুখে অবশেষে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসছেন বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

আন্দোলনকারী শিক্ষার্থীদের কয়েকজন প্রথম আলোকে উপাচার্যের আলোচনার আহ্বানের বিষয়টি জানিয়েছেন। এ ছাড়াও বিষয়টি নিশ্চিত করেছেন উপাচার্যের ব্যক্তিগত সহকারী কামরুল হাসান। শুক্রবার বিকেল পাঁচটায় বুয়েটের মিলনায়তনে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আন্দোলনকারীদের পক্ষ থেকে একজন শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, শুক্রবার বিকেলে উপাচার্যের সঙ্গে আলোচনায় বসার আগে সকালে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় বুয়েট ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন পর্যায়ের সঙ্গে আলোচনার পর শুক্রবার বিকেলে উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের আলোচনায় বসার এই সিদ্ধান্ত হয়।

এর আগে শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি থেকে আন্দোলনস্থলে এসে কথা বলতে উপাচার্যকে শুক্রবার বেলা দুইটা পর্যন্ত সময় বেঁধে দেন শিক্ষার্থীরা। এই সময়ের মধ্যে উপাচার্য না এলে বুয়েটের সব ভবনে তালা মেরে দেওয়ার হুমকি দেন শিক্ষার্থীদের প্রতিনিধিরা।

আবরার ফাহাদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) ছাত্র ছিলেন। তিনি থাকতেন বুয়েটের শেরেবাংলা হলের নিচতলায় ১০১১ নম্বর কক্ষে। গত রোববার রাত আটটার দিকে তাঁকে ডেকে নিয়ে যাওয়া হয় একই হলের ২০১১ নম্বর কক্ষে। অভিযোগ আছে, পরে তাঁকে পিটিয়ে হত্যা করেন আসামিরা।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের ঘটনায় তাঁর বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে মামলা করেছেন। এরই মধ্যে পুলিশ ১৬ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে ১৩ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।