ভুল করে ভারতে পরে র‍্যাব সদস্যসহ পাঁচজনকে ফেরত

ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়া

কুমিল্লার ব্রাহ্মণপাড়া সীমান্তে বৃহস্পতিবার সকালে মাদকবিরোধী অভিযানে গিয়েছিলেন র‍্যাব সদস্যরা। এ সময় ভুলবশত সীমান্ত অতিক্রম করে ভারতে ঢুকে পড়ায় তিন র‍্যাব সদস্যসহ পাঁচ বাংলাদেশিকে ধরে নিয়ে যান ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা। এ ঘটনায় পতাকা বৈঠক শেষে আট ঘণ্টা পর তাঁদের ফেরত দিয়েছে বিএসএফ। ফেরত দেওয়া তিন র‌্যাব সদস্য হলেন কনস্টেবল আবদুল মজিদ ও রিগেন বড়ুয়া এবং সৈনিক ওয়াহিদ মিয়া। অপর দুই বাংলাদেশি হলেন খুকি লিজা ও মনি আক্তার। তাঁরা দুজন র‍্যাবের সোর্স বলে সূত্রগুলো জানিয়েছে।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে র‌্যাব-১১-এর সহকারী পুলিশ সুপার মহিদুল ইসলামের নেতৃত্বে একটি দল ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল ইউনিয়নের আশাবাড়ি এলাকায় অভিযান চালায়। সকাল নয়টার দিকে র‌্যাবের তিন সদস্য ও দুই সোর্স ভুল করে সীমানা অতিক্রম করে ভারতের আবুল খায়ের মিয়ার বাড়িতে চলে যান। ওই বাড়ি থেকে খায়ের মিয়াকে আটক করার চেষ্টার সময় তাঁর চিৎকারে ভারতের স্থানীয় লোকজন ও বিএসএফ এসে র‍্যাব সদস্যসহ পাঁচজনকে আটক করেন। পরে তাঁদের বিএসএফ ক্যাম্পে নিয়ে যাওয়া হয়।

খবর পেয়ে বিজিবির সংকুচাইল ক্যাম্পের সুবেদার নুরুল ইসলাম আটক পাঁচজন, একটি পিস্তল, সাতটি বুলেট, একটি ম্যাগাজিন ও পরিচয়পত্র ফেরত পেতে বিএসএফকে চিঠি দেন। ওই চিঠির পরিপ্রেক্ষিতে বিকেল চারটার দিকে বিএসএফ-বিজিবি পতাকা বৈঠক করে। এক ঘণ্টা বৈঠকের পর ওই পাঁচজনকে ফেরত দেয় বিএসএফ।

৬০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল ইকবাল হোসেন বলেন, র‌্যাবের একটি দল আশাবাড়ি এলাকায় মাদকবিরোধী অভিযান চালায়। এ সময় ভুলবশত ভারতের একটি বাড়িতে চলে যায় তারা। পরে পতাকা বৈঠক করে তাদের হস্তান্তর করা হয়।