জেলেদের জালে ধরা ৮ ফুট দীর্ঘ অজগর

পঞ্চগড়
পঞ্চগড়

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মুর্খাগছ এলাকায় সীমান্তঘেঁষা করতোয়া নদীতে গত বৃহস্পতিবার গভীর রাতে জেলেদের জালে একটি অজগর ধরা পড়েছে। গতকাল শুক্রবার সামাজিক বন বিভাগের কর্মকর্তারা সাপটি উদ্ধার করে নিয়ে গেছেন।

অজগরটি দেখতে গতকাল সকাল থেকে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও শিশু মুর্খাগছ এলাকায় ভিড় করে। সাপটি প্রায় ৮ ফুট দীর্ঘ, ওজন ১০ কেজির বেশি ও বয়স প্রায় পাঁচ বছর বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

জানতে চাইলে জেলা সামাজিক বন বিভাগের নার্সারি প্রশিক্ষণকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, ‘অজগরটির চোখ ফুটেছে। সীমান্ত নদী হওয়ায় সাপটি ভারত থেকে এসেছে বলে আমরা ধারণা করছি। অজগরটি দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে সংরক্ষণ করা হবে।’

সামাজিক বন বিভাগের কর্মকর্তা ও স্থানীয় ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার গভীর রাতে মুর্খাগছ এলাকার আসাদুল ও জাহিরুল ভারতীয় সীমান্তঘেঁষা করতোয়ায় মাছ ধরতে যান। তাঁরা নদীতে জাল ফেললে বড় কিছু আটকা পড়েছে বলে টের পান। ধীরে ধীরে জাল টেনে তোলার পর দেখেন, একটি বড় আকারের সাপ ধরা পড়েছে। তাঁরা সাপটি জাল দিয়ে পেঁচিয়ে বাড়িতে নিয়ে এসে দড়ি দিয়ে বাঁধেন। পরে তাঁরা স্থানীয় লোকজনকে খবর দেন। সকালে আশপাশের এলাকার লোকজন সাপটি দেখতে আসেন। বিষয়টি তেঁতুলিয়া থানায় জানানো হয়। পুলিশ এসে সামাজিক বন বিভাগের কর্মকর্তাদের খবর দেয়। পরে বন বিভাগের কর্মকর্তারা সাপটি উদ্ধার করে নিয়ে যান।

জানতে চাইলে তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহুরুল ইসলাম বলেন, অজগর ধরার খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ পাঠাই। পরে সাপটি সামাজিক বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।