আবরার হত্যায় অবসরপ্রাপ্ত শিক্ষকের একক প্রতিবাদ

অবসরপ্রাপ্ত শিক্ষক আফেন্দি নুরুল ইসলামের একাকী প্রতিবাদ। নান্দাইল, ময়মনসিংহ, ১৩ অক্টোবর। ছবি: প্রথম আলো
অবসরপ্রাপ্ত শিক্ষক আফেন্দি নুরুল ইসলামের একাকী প্রতিবাদ। নান্দাইল, ময়মনসিংহ, ১৩ অক্টোবর। ছবি: প্রথম আলো

বুয়েট ছাত্র আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে ময়মনসিংহের নান্দাইলে অবসরপ্রাপ্ত কলেজশিক্ষক আফেন্দি নুরুল ইসলাম আজ রোববার একাকী প্রতিবাদ জানিয়েছেন।

আফেন্দি নুরুল ইসলাম একটি কাগজে প্রতিবাদমূলক স্লোগান লিখে গোটা নান্দাইল শহরের অলিগলি হেঁটে প্রতিবাদ জানিয়েছেন।

স্থানীয় লোকজন জানান, আফেন্দি নুরুল ইসলাম নান্দাইল শহীদস্মৃতি আদর্শ ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। তিনি ২০০৮ সালে অবসর নেন। শিক্ষকতা পেশায় থাকার সময় স্থানীয় নানা বিষয়ে তিনি একাকী প্রতিবাদ জানাতেন। পাশাপাশি অনশনও করতেন। তাঁর এ ধরনের ব্যতিক্রমী প্রতিবাদ সাধারণ মানুষ ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা সমর্থন জানান।

শহরের নতুন বাজার এলাকায় আফেন্দি নুরুল ইসলামের সঙ্গে এ প্রতিবেদকের কথা হয়। কথাপ্রসঙ্গে তিনি বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীরা ভালো-মন্দের ফারাক সম্পর্কে শিক্ষা পাচ্ছে না। তাই নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানেও দুর্বৃত্ত ও দানব তৈরি হচ্ছে। সহপাঠীকে খুন করতেও এদের হাত কাঁপছে না। অথচ ভবিষ্যতে বিভিন্ন প্রতিষ্ঠানে এদের নেতৃত্ব দেওয়ার কথা ছিল।

আফেন্দি নুরুল ইসলাম বলেন, ‘আমরা পরবর্তী প্রজন্মের জন্য কী ধরনের ব্যবস্থা রেখে যাচ্ছি, সেটা এখনই ভাবা উচিত।’ অবসরপ্রাপ্ত এই কলেজ জানান, তিনি ছাত্ররাজনীতি বন্ধ করার পক্ষে নন। তিনি বলেন, ‘মাথাব্যথার জন্য মাথা কেটে ফেলা কোনো যুক্তিযুক্ত ব্যবস্থা না।’