বগুড়া জেলা আ.লীগের সম্মেলন ৭ ডিসেম্বর

বগুড়া জেলা আওয়ামী লীগের কার্যালয়। ছবি: সোয়েল রানা
বগুড়া জেলা আওয়ামী লীগের কার্যালয়। ছবি: সোয়েল রানা

বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলনের দিন ধার্য হয়েছে আগামী ৭ ডিসেম্বর। আজ রোববার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উপস্থিতিতে দলের রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সভায় বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলনের দিনক্ষণ ঘোষণা করা হয়। এ সময় কেন্দ্রীয় নেতারা জেলা সম্মেলন আয়োজনের প্রস্তুতি গ্রহণের জন্য বগুড়ার নেতাদের নির্দেশনাও দেন।

বিভাগীয় প্রতিনিধি সভা থেকে ফিরে বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু বিষয়টি নিশ্চিত করেছেন। মজনু বলেন, জেলা সম্মেলনের আগে আপাতত তৃণমূলের কোনো সম্মেলন হচ্ছে না। তবে কাহালু উপজেলা কমিটি না থাকায় জেলার আগে শুধু ওই উপজেলা সম্মেলন শেষ করা হবে।

জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ১০ ডিসেম্বর বগুড়া জেলা আওয়ামী লীগের সম্মেলন হয়। এতে মমতাজ উদ্দিনকে সভাপতি, মজিবর রহমানকে সাধারণ সম্পাদক এবং রাগেবুল আহসান, টি জামান নিকিতা ও মঞ্জুরুল আলমকে যুগ্ম সম্পাদক ঘোষণা দেন কেন্দ্রীয় নেতারা। এক মাসের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার কথা থাকলেও ৭১ সদস্যের কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয় ২১ মাস পর ২০১৬ সালের ১২ অক্টোবর। ঘোষিত কমিটিকে একজন নেতার ‘পকেট কমিটি’ বলে মন্তব্য করেছিলেন কেউ কেউ।

চার দশকের বেশি সময় ধরে বগুড়া আওয়ামী লীগের একক নেতৃত্ব দেওয়ার পর কমিটির সভাপতি মমতাজ উদ্দিন ৭৮ বছর বয়সে চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন।

মমতাজ উদ্দিন তিন মেয়াদে টানা দীর্ঘ ২৪ বছর বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তাঁর মৃত্যুর পর গঠনতন্ত্র অনুযায়ী ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন জেলা পরিষদের চেয়ারম্যান মকবুল হোসেন।