হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার ৩ জনের বিরুদ্ধে মামলা

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডে (ইডকল) সৌরবিদ্যুৎ প্রকল্পে ঋণের নামে ১৪৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যান মো. রফিকুল ইসলামসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ সোমবার দুদকের ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করেন সংস্থার উপপরিচালক মির্জা জাহিদুল আলম।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মামলায় আসামি করা হয়েছে হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, কথিত ভারপ্রাপ্ত চেয়ারম্যান কবির আহম্মদ তালুকদার এবং প্রধান নির্বাহী নুরুল হক বিশ্বাসকে।

মামলার এজাহারে বলা হয়, ইডকল সরকারের একটি ব্যাংকবহির্ভূত আর্থিক ঋণদানকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিভিন্ন বিদেশি দাতা বা সাহায্য সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে স্বল্প সুদ ও জামানতে বাংলাদেশ এনজিও বিষয়ক ব্যুরোর তালিকাভুক্ত এনজিওকে ঋণ দেয়। এ–প্রক্রিয়ার অংশ হিসেবে ২০০৬ সালের ১ আগস্ট সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপনে ইডকলের সঙ্গে হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার সঙ্গে চুক্তি সই হয়। চুক্তির আওতায় সংস্থাটিকে ১ লাখ ৩৬ হাজার ১৫৬টি সোলার হোম সিস্টেমের বিপরীতে ১৩৩ কোটি ৬৩ লাখ টাকা ঋণ দেয়।

এজাহারে আরও বলা হয়, প্রতিষ্ঠানটি ইডকল থেকে নেওয়া ঋণের মধ্যে ২৫ কোটি ৮১ লাখ টাকা পরিশোধ করলেও প্রতারণার মাধ্যমে ১০৭ কোটি ৮২ লাখ টাকা আত্মসাৎ করেন। এটা সুদসহ মোট ১৪৯ কোটি ১৭ লাখ টাকায় দাঁড়িয়েছে।