নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ১৫ জেলের কারাদণ্ড

কারাদণ্ড দিয়েছেন আদালত
কারাদণ্ড দিয়েছেন আদালত

মানিকগঞ্জের শিবালয় উপজেলায় যমুনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ১৫ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ১০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল এবং প্রায় তিন মণ ইলিশ জব্দ করা হয়। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজ মাহমুদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই সাজা দেন।

কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন সালাম মোল্লা (৪৬), মামুন মুন্সি (৩৫), তোরাব আলী (৩৬), আশরাফ শেখ (৩৭), চাঁন মিয়া (৪০), মো. এজাজ (৪২), তৈয়ব আলী (৫০), আক্কাস শেখ (৫২), বকুল শেখ (৪৫), পান্নু ফকির (৪২), বাদল মিয়া (২২), সাইফুল ইসলাম (১৯), ছানোয়ার হোসেন (২৬), মহিব মণ্ডল (৩২) ও সালাম মোল্লা (৫৮)।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, রোববার দিবাগত রাত থেকে সোমবার ভোর পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। অভিযানে ইলিশ ধরার সময় ১৫ জনকে আটক করা হয়। পরে সোমবার দুপুরে তাঁদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে প্রত্যেককে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়। অভিযানে সহযোগিতা করে উপজেলা মৎস্য অধিদপ্তর ও নৌ–পুলিশ।

জানতে চাইলে ইউএনও ফিরোজ মাহমুদ প্রথম আলোকে বলেন, জব্দ করা তিন মণ ইলিশ উপজেলার সাতটি মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়েছে। এ ছাড়া অবৈধ কারেন্ট জালগুলো আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে।

মা ইলিশের ডিম ছাড়া নির্বিঘ্ন করতে ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই সময়ে ইলিশের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ।