চলছে শুধু দুটি ছোট ফেরি, অচলাবস্থা

মাদারীপুরে কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে এক সপ্তাহ ধরে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। আটকে আছে যানবাহন। গতকাল বিকেলে।  প্রথম আলো
মাদারীপুরে কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে এক সপ্তাহ ধরে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। আটকে আছে যানবাহন। গতকাল বিকেলে। প্রথম আলো

মাদারীপুরে কাঁঠালবাড়ি ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথের ১৭টি ফেরি বন্ধ রাখা হয়েছে। দুটি ছোট ফেরি দিয়ে গতকাল সোমবার স্বল্পসংখ্যক যানবাহন পারাপার করা হচ্ছে। এদিকে রাতে আট ঘণ্টা ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে।

কাঁঠালবাড়ি ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টা ২৩ সেন্টিমিটার পানি কমেছে। পদ্মা নদীতে পানি কমলেও স্রোত এখনো অনেক। দ্রুত পানি কমতে থাকায় এ নৌপথে নাব্যতাসংকট প্রকট আকার ধারণ করেছে। 

এদিকে ট্রাফিক পুলিশ জানিয়েছে, গতকাল সারা দিনে বড় ফেরি না চলাচল করায় নতুন আসা পণ্যবাহী ট্রাক ও আটকে থাকা ট্রাকগুলোর চালকদের পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট ব্যবহার করার নির্দেশ নিয়েছে। এরপরেও ঘাটের টার্মিনালে দেড় শতাধিক পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। 

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ফেরিঘাট সূত্র জানায়, গত আগস্ট মাস থেকেই কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে নাব্যতাসংকট দেখা দেয়। এই নৌপথে লৌহজং টার্নিং ও বিকল্প রুটের মুখে ডুবোচর পড়ে। এরপর গত রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার ভোর ৫টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ। নৌপথটি সচল রাখতে গতকাল সকাল থেকে দুটি ছোট ফেরি স্বল্পসংখ্যক যানবাহন পারাপার শুরু করে। ডুবোচরে আটকে যাওয়ার আশঙ্কা থাকায় বড় ফেরিগুলো উভয় ঘাটে নোঙর করে রাখা হয়েছে। 

গতকাল বেলা ৩টার দিকে কাঁঠালবাড়ি ঘাটে গিয়ে দেখা যায়, ঘাটে কোনো ফেরি নেই। টার্মিনালে পণ্যবাহী ট্রাকের চালকেরা ট্রাকের নিচে মাদুর পেতে শুয়ে আছেন। বেশির ভাগ যাত্রী ঝুঁকি নিয়ে লঞ্চ ও স্পিডবোটে চলাচল করছেন। 

 গত শুক্রবার থেকে কাঁঠালবাড়ি ঘাটে টার্মিনালে আটকা পড়ে আছেন ট্রাকচালক তারিকুল ইসলাম। তিনি বলেন, ‘ঘাটে এভাবে আর কত দিন বসে থাকব? এখন আর কিছু ভালো লাগে না। বাড়ির লোকজনকেও টাকা পাঠাতে পারছি না।’ আরেক চালক ইকবাল সরদার বলেন, গত রোববার রাত ১১টায় লাইনে দাঁড়ান। এরপর এক দিন চলে গেল, একটুও আগাতে পারেননি। চট্টগ্রামের মালিকের কাছে মালামাল পৌঁছে দিতে না পারলে তিনি টাকাও দেবেন না।

কাঁঠালবাড়ি ঘাটের ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) নাসিরউদ্দিন সরকার প্রথম আলোকে বলেন, রাতে ফেরি চলাচল বন্ধ রাখা হবে। সোমবার সারা দিন দুটি ছোট ফেরি চলাচল করায় কোনো পণ্যবাহী ট্রাক পার হতে পারেনি। দুপুরের পর থেকে তাঁরা ট্রাকের চালকদের বিকল্প নৌপথে যেতে বলেছেন। অনেক চালক ইতিমধ্যে পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট উদ্দেশ্যে যাত্রা করেছে। তবুও এ পাড়ে শতাধিক ট্রাক এখনো আটকা আছে। 

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাটের ব্যবস্থাপক মো. সালাম হোসেন মিয়া বলেন, ড্রেজিং বিভাগ খননকাজ করছে। আর জরুরি অ্যাম্বুলেন্স, যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।