১৫ দিনের মধ্যে পাসপোর্ট দেওয়ার সুপারিশ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পাসপোর্ট দেওয়ার ক্ষেত্রে পুলিশি যাচাইয়ের (ভেরিফিকেশন) প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

গতকাল মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ প্রশ্ন তোলা হয়। সেই সঙ্গে ১৫ দিনের মধ্যে পাসপোর্ট দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকালের বৈঠকে পাসপোর্ট দেওয়ার বিলম্বের কারণ নিয়ে আলোচনা করা হয়। কমিটি ১৫ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

যথাসময়ে পাসপোর্ট ইস্যু করতে সক্ষম না হলে তার যথাযথ কারণ সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেওয়ার ব্যবস্থা চালু করারও সুপারিশ করা হয়।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে কমিটি পাসপোর্ট অধিদপ্তরের কাছে প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট দেওয়ার ক্ষেত্রে দেরি হওয়ার কারণ জানতে চায়।

অধিদপ্তর জানায়, দেরি হওয়ার একটি বড় কারণ পুলিশ ভেরিফিকেশনের প্রতিবেদন পেতে দেরি হওয়া।

কমিটির সভাপতি ফারুক খান বৈঠকে বলেন, জাতীয় পরিচয়পত্রে ব্যক্তির নাম–ঠিকানাসহ প্রয়োজনীয় সব ধরনের তথ্য থাকে। তাহলে এ ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজনীয়তা কী?

সূত্র জানায়, আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন। জানুয়ারি থেকেই ই-পাসপোর্ট দেওয়া শুরু হবে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ বৈঠকে অংশ নেন।