অর্থ আত্মসাত, সাবেক জুনিয়র অডিটরের ১৮ বছর কারাদণ্ড

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় রাজবাড়ীর পাংশা উপজেলা হিসাবরক্ষণ কার্যালয়ের সাবেক জুনিয়র অডিটরকে বিভিন্ন মেয়াদে ১৮ বছর সশ্রম কারাদণ্ড ও ৯ লাখ ১৪ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। জরিমানা অনাদায়ে তাঁকে আরও ১৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

ফরিদপুর বিশেষ জজ আদালতের বিচারক মো. মতিয়ার রহমান আজ বুধবার বেলা আড়াইটার দিকে এ রায় দেন।

সাজা পাওয়া ওই ব্যক্তির নাম মো. শামসুল হক (৬২)। তিনি রাজবাড়ী পৌরসভার সজনকান্দা মহল্লার বাসিন্দা। ১৯৯৭ সালের ৩ এপ্রিল থেকে ২০০২ সালের ৩ মার্চ পর্যন্ত তিনি পাংশা উপজেলার হিসাবরক্ষণ কার্যালয়ে জুনিয়র অডিটরের দায়িত্বে ছিলেন।

রায় ঘোষণার সময় মো. শামসুল হক আদালতে উপস্থিত ছিলেন।

মামলার নথি থেকে জানা যায়, পাংশায় কর্মরত অবস্থায় শামসুল হক বিভিন্ন সরকারি অফিসের কর্মচারীদের নামে ভুয়া জিপিএসের (জেনারেল প্রভিডেন্ট ফান্ড) অগ্রিম বিল তৈরি করেন। এরপর মঞ্জুরিপত্র প্রস্তুত করে ওই কার্যালয় থেকে বিল পাস করিয়ে নেন। এভাবে তিনি মোট ৮ লাখ ৯ হাজার টাকা আত্মসাৎ করেন।

দুদক সূত্রে জানা যায়, দুদকের সমন্বিত ফরিদপুর কার্যালয়ের উপসহকারী পরিচালক গাজী মো. শামসুল আরেফিন বিষয়টি তদন্ত করেন। এরপর ২০১৬ সালের ৯ আগস্ট পাংশা থানায় শামসুল হককে আসামি করে মামলা করেন শামসুল আরেফিন। পরে মামলার তদন্ত শেষে শামসুল আরেফিন ২০১৭ সালের ২১ আগস্ট আদালতে অভিযোগপত্র জমা দেন।

দুদকের ওই মামলার কৌঁসুলি মো. মজিবর রহমান বলেন, আদালত শামসুল হককে সরকারি কর্মচারী হয়ে অর্থ আত্মসাতের দায়ে ৫ বছর সশ্রম কারাদণ্ড ও ৮ লাখ ৯ হাজার টাকা জরিমানা করেন। জরিমানা অনাদায়ে তাঁকে আরও ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। জালিয়াতি করার দায়ে তাঁকে ৫ বছর সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। অনাদায়ে আরও ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। ভুয়া হিসাব তৈরির জন্য ৩ বছর সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে তাঁকে আরও ১ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এ ছাড়া দুর্নীতি প্রতিরোধ আইনে তাঁকে ৫ বছর সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। অর্থদণ্ড অনাদায়ে তাঁকে আরও ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

কৌঁসুলি মো. মজিবর রহমান বলেন, সাজা পাওয়া ওই ব্যক্তি একসঙ্গে সব সাজা ভোগ করতে পারবেন। সেই হিসাবে তাঁকে ৫ বছর সশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে। অন্যদিকে, জরিমানা না দিলে ৬ মাস বিনাশ্রম কারভোগ করতে হবে।