জন্মনিবন্ধন ও লাইসেন্স নিতে ঘুষ, দুদকের অভিযান

অনিয়মের অভিযোগে দুদকের বিশেষ দলের অভিযান। ছবি: দুদকের সৌজন্যে
অনিয়মের অভিযোগে দুদকের বিশেষ দলের অভিযান। ছবি: দুদকের সৌজন্যে

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) খিলগাঁও রাজস্ব অঞ্চল ও জন্মনিবন্ধন অফিসে ছদ্মবেশে অভিযান চালিয়ে ব্যাপক অনিয়ম উদ্‌ঘাটন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. খায়রুল হক এবং উপসহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত একটি দল ওই অভিযান চালায়।

দুদকের মুখপাত্র প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সংস্থার অভিযোগকেন্দ্র ১০৬–এ দুই ভুক্তভোগীর অভিযোগ পেয় ওই অভিযান চালানো হয়।

দুদক জানিয়েছে, দুদকের দলটি ছদ্মবেশে অভিযান চালায়। দলের একজন সদস্য লাইনে দাঁড়িয়ে দেখতে পান, জন্মনিবন্ধন কার্ড করতে আসা একজন আবেদন জমা দিতে এলে স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মচারীরা সেবা প্রার্থীর কাছে অনৈতিক অর্থ দাবি করেন। কেন ওই অর্থ, জানতে চাইলে তাঁরা নকল টিকা কার্ড বানিয়ে দেওয়া এবং হাসপাতাল থেকে ভুয়া তারিখে জন্মগ্রহণের প্রমাণ নিতে হবে। ওই সব কাগজপত্র এবং নিজেদের খরচের জন্য অতিরিক্ত অর্থ দাবি করেন। দুদক দলের উপস্থিতি টের পেয়ে সংশ্লিষ্ট কর্মচারী ও দালালেরা দ্রুত পালিয়ে যান।

আরেকটি অভিযোগের বিষয়ে জানতে দলটি ডিএসসিসি অঞ্চল কর অঞ্চল-২–এ উপস্থিত হয়। সেখানে ট্রেড লাইসেন্স দেওয়ার জন্য একজন লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার এক সেবাপ্রার্থীর কাছ থেকে দুই দফায় তিন হাজার টাকা ঘুষ নিয়েছেন বলে অভিযোগ পাওয়া যায়। আরেক অভিযুক্ত লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার দুদক দলের উপস্থিতি টের পেয়ে অফিস ছেড়ে চলে যান। তাঁর সঙ্গে মোবাইলে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

দুদকের দলটি পাওয়া অনিয়মের বিষয়ে রাজস্ব অঞ্চল-২–এর কর কর্মকর্তা আনোয়ার হোসেনকে জানালে তিনি দায়ভার গ্রহণে অস্বীকৃতি জানান। দুদক জানিয়েছে, অভিযানে পাওয়া তথ্য-প্রমাণ পরবর্তী সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কমিশনের কাছে অনুমোদন চেয়ে উপস্থাপন করা হবে।