২০২১ সালের জুনে পদ্মা সেতুর কাজ শেষ হবে: সেতুমন্ত্রী

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘২০২১ সালের জুনের মধ্যে দেশের সর্ববৃহৎ পদ্মা সেতুর কাজ সম্পন্ন হবে। বর্তমানে মূল সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৪ শতাংশ।’ আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার দোগাছি এলাকার পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-১ পরিদর্শনে এসে এ কথা বলেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেছেন, ‘আমি তো আসলে মরেই গিয়েছিলাম। অনেকটা অলৌকিকভাবে ফিরে এসেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের জন্য কাজ করে যাচ্ছি। এই প্রকল্প প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প। এই কাজ যত দ্রুত শেষ করা যায়, সে ব্যাপারে আমাদের চেষ্টার কমতি নেই।’

পদ্মা সেতুর কাজের অগ্রগতির বিষয়ে সেতুমন্ত্রী বলেন, সেতুর আর্থিক অগ্রগতি ৭৫ শতাংশ। মূল সেতুর সব পিলারের পাইল ড্রাইভিংয়ের কাজ ও ৪২টি পিলারের মধ্যে ৩২টি পিলারের কাজ সমাপ্ত হয়েছে। চীন থেকে মাওয়ায় এখন পর্যন্ত ৩১টি স্প্যান এসেছে। এর মধ্যে ১৪টি স্প্যান স্থাপন করা হয়েছে পিলারের ওপর। ১৫তম স্প্যান জাজিরা প্রান্তে ২৩-২৪ নম্বর পিলারের ওপর বসানোর কার্যক্রম চলছে। এ ছাড়া চারটি স্প্যান কন্সট্রাকশন ইয়ার্ডে ও ১০টি স্প্যান পদ্মার চর এলাকায় আছে স্থাপনের অপেক্ষায় রয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, রেলওয়ে স্ল্যাবের জন্য মোট ২ হাজার ৯৫৯টি প্রি-কাস্ট স্ল্যাবের প্রয়োজন হবে। এর মধ্যে ২ হাজার ৮৯১টি স্ল্যাব তৈরির কাজ শেষ হয়েছে। নভেম্বর মাসের দিকে বাকি স্ল্যাব তৈরির কাজ শেষ হবে। ৩৬১টি স্ল্যাব ইতিমধ্যে স্থাপন করা হয়েছে। বর্তমানে গার্ডার ও রেলওয়ে স্ল্যাব স্থাপনের কাজ চলছে। মাওয়া ও জাজিরায় ভায়াডাক্টের জন্য মোট ৪৩৮টি সুপার ‘টি’ গার্ডার প্রয়োজন হবে। এর মধ্যে ১৫৫টি গার্ডারের কাজ সমাপ্ত হয়েছে। রেলওয়ে ভায়াডাক্টের জন্য মোট ৮৪টি ‘আই’ গার্ডারের কাজ সম্পন্ন হয়েছে। ওই গার্ডারের মধ্যে জাজিরায় ৪২টি স্থাপন করা হয়েছে। মূল সেতুর কাজের চুক্তিমূল্য ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে ব্যয় হয়েছে ৯ হাজার ২০১ কোটি ৯৩ লাখ টাকা।

ওবায়দুল কাদের বলেন, নদীশাসনকাজের বাস্তব অগ্রগতি ৬৩ শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৫০ দশমিক ৪০ শতাংশ। মোট ১৪ কিলোমিটার নদীশাসনকাজের মধ্যে ৬ দশমিক ৬০ কিলোমিটার সম্পন্ন হয়েছে। নদীশাসন কাজের চুক্তিমূল্য ৮৭০৭ দশমিক ৮১ কোটি টাকা এবং এ পর্যন্ত ব্যয় ৪৩৮৮ দশমিক ৪৬ কোটি টাকা। সংযোগ সড়কের কাজের অগ্রগতি শতভাগ সম্পন্ন হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার জায়েদুল আলম, পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের প্রমুখ।