ব্যবসায়ী ও সাবেক ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

ব্যাংকঋণের ১৪১ কোটি ১৩ লাখ ২ হাজার টাকা আত্মসাৎ ও বিদেশে পাচারের অভিযোগে এক ব্যবসায়ী ও এক সাবেক ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার সকালে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী বাদী হয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-১–এ মামলাটি করেন।

মামলার আসামিরা হলেন মিশম্যাক শিপ ব্রেকিং ইন্ডাস্ট্রিজের স্বত্বাধিকারী মোহাম্মদ মিজানুর রহমান শাহীন এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখার সাবেক ব্যবস্থাপক নন্দ দুলাল ভট্টাচার্য।

দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, মিজানুর রহমান ২০১২ সালে মার্কেন্টাইল ব্যাংকের আগ্রাবাদ শাখায় ঋণপত্রের মাধ্যমে জাহাজ আমদানি করেন। কিন্তু এরপর ব্যাংকের শাখা ব্যবস্থাপক নন্দদুলাল ভট্টাচার্যের যোগসাজশে সে ঋণ আর পরিশোধ করেননি। পরে সেই টাকা বিদেশে পাচার করা হয়। ২০১৬ সালে এই অনিয়মের অনুসন্ধানে নামে দুদক। এ জন্য তিন সদস্যের তদন্ত দলও গঠন করা হয়। দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক জালাল উদ্দিনের নেতৃত্বে সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী এবং উপসহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম অনুসন্ধান শেষে প্রতিবেদন জমা দেন। সেই প্রতিবেদনের ভিত্তিতে এই মামলা হয়েছে।